“৩ দিনে ৩ লক্ষ ৫০ হাজার ডাউনলোড”-সোশ্যালে ঝড় তুলল ‘আরাত্তাই’ অ্যাপ! জেনেনিন কেন?

মাত্র তিন দিনেই সোশ্যাল মিডিয়ার জগতে রীতিমতো ঝড় তুলল ‘আরাত্তাই’ (Arattai) নামে নতুন একটি দেশীয় মেসেজিং অ্যাপ। এই অ্যাপটি দিনে প্রায় ৩ লক্ষ ৫০ হাজার ডাউনলোড হওয়ার রেকর্ড গড়েছে। ভারতের সফটওয়্যার সংস্থা Zoho Corporation দ্বারা নির্মিত এই অ্যাপটিকে অনেকেই ইতিমধ্যেই ‘ভারতের হোয়াটসঅ্যাপ’ বলতে শুরু করে দিয়েছেন।

আরাত্তাই অ্যাপ কী?

তামিল ভাষায় ‘আরাত্তাই’ শব্দের অর্থ হলো ‘আড্ডা’ বা হালকা আলোচনা। Zoho ২০২১ সালে এটি একটি সাইড প্রজেক্ট হিসেবে চালু করেছিল। কিন্তু সম্প্রতি কেন্দ্রীয় সরকারের প্রশংসা এবং সোশ্যাল মিডিয়ার প্রচারে এটি রাতারাতি বিপুল জনপ্রিয়তা লাভ করে। এই অ্যাপে ওয়ান-টু-ওয়ান চ্যাট, গ্রুপ চ্যাট, ভয়েস নোট, ছবি-ভিডিও শেয়ারিং, স্টোরি এবং ব্রডকাস্টের মতো সমস্ত ফিচার রয়েছে।

আরাত্তাই-এর বিশেষত্ব

অন্যান্য মেসেজিং অ্যাপের সঙ্গে ফিচারে খুব বেশি পার্থক্য না থাকলেও, এই অ্যাপের সবচেয়ে বড় দিক হলো ডেটা প্রাইভেসি (গোপনীয়তা)। Zoho কর্তৃপক্ষ দাবি করেছে, ইউজারদের ব্যক্তিগত ডেটা কখনই শেয়ার করা হবে না।

টেক্সট, ফাইল ও মিডিয়া শেয়ারিংয়ের সুবিধা।

অডিও-ভিডিও কলিংয়ের ব্যবস্থা।

মাল্টি-ডিভাইস সাপোর্ট, এমনকি ডেস্কটপ ও অ্যান্ড্রয়েড টিভিতেও ব্যবহারের সুযোগ।

স্টোরিজ ও চ্যানেল ফিচার।

হঠাৎ জনপ্রিয়তার কারণ

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সম্প্রতি ভারতে তৈরি বিভিন্ন ডিজিটাল অ্যাপ ব্যবহারের আহ্বান জানান, যেখানে এই আরাত্তাই অ্যাপটি সবার আগে ছিল। এর পরই অ্যাপটির ডাউনলোডের হিড়িক পড়ে। দ্রুত এটি iOS এবং অ্যান্ড্রয়েড, উভয় প্ল্যাটফর্মেই এক নম্বর অ্যাপের স্থান দখল করে নেয়। Zoho-র কো-ফাউন্ডার শ্রীধর ভেম্বু এক্স (পূর্বে Twitter)-এ লেখেন, ‘৩ দিনে ৩ হাজার থেকে ৩ লক্ষ ৫০ হাজার সাইন আপ, এটি একেবারে ১০০ গুণ বৃদ্ধি।’

চাপে সংস্থা ও চ্যালেঞ্জ

হঠাৎ এত ইউজার বাড়ায় অ্যাপ নির্মাতারা সাময়িক সমস্যায় পড়েছেন। অনেকেই ওটিপি দেরিতে আসা, কন্ট্যাক্ট সিঙ্ক না হওয়া বা কল ফেলের অভিযোগ করছেন। Zoho জানিয়েছে, সার্ভার স্থিতিশীল হতে আরও কয়েক দিন সময় লাগবে।

তবে ভারতে যেখানে হোয়াটসঅ্যাপের প্রায় ৫০ কোটিরও বেশি ব্যবহারকারী, সেখানে এই বাজার কেড়ে নেওয়া আরাত্তাই-এর জন্য বড় চ্যালেঞ্জ। তাছাড়া, হোয়াটসঅ্যাপে যেখানে চ্যাট দীর্ঘদিন ধরে সম্পূর্ণ এনক্রিপ্টেড, সেখানে আরাত্তাই-এ এখনও এই ব্যবস্থা পুরোপুরি কার্যকর হয়নি। আরাত্তাই-এর এই জনপ্রিয়তা দীর্ঘমেয়াদে টেকে কিনা, এখন সেটাই দেখার।