পুজোর আগেই পকেট ভারী! সরকারি কর্মীদের জন্য বড় উপহার, বাড়ল মহার্ঘ ভাতা

দুর্গাপুজো আর মাত্র কয়েকদিন বাকি। উৎসবের এই আনন্দমুখর সময়ে শিল্প ও কৃষিখাতের কর্মীদের জন্য এল দারুণ এক সুখবর। কর্মীদের হাতে অতিরিক্ত টাকা পৌঁছে দিতে ভ্যারিয়েবল ডিএ বা পরিবর্তনশীল মহার্ঘ ভাতা (Variable DA) বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের পক্ষ থেকে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে, যা কার্যকর হয়েছে ১ অক্টোবর থেকেই।
কার কত মজুরি বাড়ল?
নতুন এই ভ্যারিয়েবল ডিএ ঘোষণার ফলে শ্রমিক ও কর্মীদের ন্যূনতম মজুরি অনেকটাই বৃদ্ধি পেয়েছে।
নির্মাণকর্মী: নতুন হার অনুযায়ী নির্মাণ কর্মীরা এখন থেকে প্রতিদিন ৮৪০ টাকা করে মজুরি পাবেন। যার ফলে পুজোর বাজারে তাঁদের হাতে বেশ কিছুটা বাড়তি টাকা আসবে।
কৃষিখাত ও অন্যান্য ক্ষেত্র: কৃষিখাত সহ বিভিন্ন ক্ষেত্রে কর্মরত কর্মীরাও এই সুবিধা পাবেন। তবে সকলের ক্ষেত্রে ডিএ এক হারে বাড়েনি, বরং কাজের ধরন ও পজিশন অনুযায়ী তা নির্ধারিত হয়েছে।
ক্যাটাগরি অনুযায়ী দৈনিক মজুরির নতুন হার:
আনস্কিলড (অদক্ষ) কর্মী: এরিয়া ‘এ’ তে ৫৩৭ টাকা, এরিয়া ‘বি’ তে ৪৯১ টাকা এবং এরিয়া ‘সি’ তে ৪৮৪ টাকা।
সেমি-স্কিলড (আংশিক দক্ষ) কর্মী: এরিয়া ‘এ’ তে ৫৮৭ টাকা, এরিয়া ‘বি’ তে ৫৩৯ টাকা এবং এরিয়া ‘সি’ তে ৪৯৬ টাকা।
স্কিলড বা ক্লারিক্যাল (দক্ষ ও ক্লার্ক) কর্মী: এরিয়া ‘এ’ তে ৬৩৭ টাকা, এরিয়া ‘বি’ তে ৫৮৭ টাকা এবং এরিয়া ‘সি’ তে ৫৩৮ টাকা।
হাইলি স্কিলড (অতি দক্ষ) কর্মী: এরিয়া ‘এ’ তে ৭০৫ টাকা, এরিয়া ‘বি’ তে ৬৫৫ টাকা এবং এরিয়া ‘সি’ তে ৫৮৭ টাকা।
ভ্যারিয়েবল ডিএ আসলে কী?
মূল্যবৃদ্ধির বাজারে সাধারণ মানুষের জীবনযাত্রার মান বজায় রাখতে এবং ন্যূনতম মজুরি সুরক্ষিত করতে এই পরিবর্তনশীল মহার্ঘ ভাতা দেওয়া হয়। মূলত গড় ভোক্তা মূল্যসূচকের (Average Consumer Price Index) ওপর ভিত্তি করে এটি নির্ধারণ করা হয়। কেন্দ্রীয় শ্রমমন্ত্রক সাধারণত বছরে দু’বার, অর্থাৎ প্রতি ৬ মাস অন্তর এই মহার্ঘ ভাতা পর্যালোচনা করে পরিবর্তন করে থাকে। পুজোর মুখে সরকারের এই পদক্ষেপে উপকৃত হবেন দেশের হাজার হাজার মেহনতী মানুষ।