অষ্টম পে কমিশনে বাম্পার লাফ! অবসরের পর ন্যূনতম পেনশন কি সোজা ৬৮,০০০ টাকা হতে চলেছে?

কেন্দ্রীয় সরকারি কর্মী এবং পেনশনভোগীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ আপডেট। অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশন (8th Pay Commission)-এর সুপারিশের ওপর ভিত্তি করে সংশোধিত পেনশন নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছে। বিশেষ করে যেসব কর্মী ২০২৬ সালের ১ জানুয়ারি বা তার পরে অবসর নেবেন বা নিচ্ছেন, তাঁদের পুরনো পেনশন স্কিমের (Old Pension Scheme) আওতাভুক্ত পেনশনের অংক পুনর্নিবেদন করা হতে পারে। বিভিন্ন সম্ভাব্য ফিটমেন্ট ফ্যাক্টরের ওপর ভিত্তি করে লেভেল ৫ থেকে ৯ পর্যন্ত কর্মীদের পেনশনের সম্ভাব্য অংকের একটি প্রাথমিক হিসাব সামনে এসেছে। মূল পেনশন হিসাবের বর্তমান নিয়ম ও কাঠামোনিয়ম অনুযায়ী, পেনশন পাওয়ার জন্য একজন কর্মীকে অন্তত ১০ বছরের ‘যোগ্যতা সম্পন্ন পরিষেবা’ (qualifying service) সম্পন্ন করতে হবে। সাধারণত ১ জানুয়ারি ২০০৬ থেকে পেনশনের হিসাব নির্ধারণ করা হয় শেষ প্রাপ্ত মূল বেতন (basic pay) অথবা অবসরের আগের শেষ ১০ মাসের গড় মূল বেতনের ৫০ শতাংশ—এর মধ্যে যেটি কর্মীর জন্য বেশি লাভজনক, তার ভিত্তিতে। উল্লেখ্য, সপ্তম বেতন কমিশনের (7th CPC) অধীনে বর্তমানে ন্যূনতম পেনশন ৯,০০০ টাকা এবং সর্বোচ্চ পেনশন ১.২৫ লক্ষ টাকা নির্ধারিত রয়েছে। বিভিন্ন ফিটমেন্ট ফ্যাক্টরে পেনশনের সম্ভাব্য হিসাব অষ্টম বেতন কমিশনের ক্ষেত্রে লেভেল ৫ থেকে ৯ পর্যন্ত কর্মীদের জন্য প্রধানত তিনটি সম্ভাব্য ফিটমেন্ট ফ্যাক্টর— ২.১, ২.২৮ এবং ২.৫৭ ধরে হিসাব কষে দেখা হয়েছে: ২.১ ফিটমেন্ট ফ্যাক্টর: এই ফ্যাক্টর অনুযায়ী আনুমানিক মাসিক পেনশনের পরিমাণ লেভেল ৫-এর জন্য ৩০,৬৬০ টাকা থেকে শুরু করে লেভেল ৯-এর জন্য ৫৫,৭৫৫ টাকা পর্যন্ত হতে পারে। এছাড়া লেভেল ৬-এর ক্ষেত্রে ৩৭,১৭০ টাকা, লেভেল ৭-এর ক্ষেত্রে ৪৭,১৪৫ টাকা এবং লেভেল ৮-এর ক্ষেত্রে ৪৯,৯৮০ টাকা হতে পারে। ২.২৮ ফিটমেন্ট ফ্যাক্টর: এই মান ধরলে পেনশনের পরিমাণ আরও কিছুটা বৃদ্ধি পায়। এক্ষেত্রে লেভেল ৫-এর কর্মীরা পাবেন ৩৩,২৮৮ টাকা, লেভেল ৬-এর কর্মীরা ৪০,৩৫৬ টাকা। পাশাপাশি লেভেল ৭, ৮ এবং ৯-এর জন্য এই পরিমাণ যথাক্রমে ৫১,১৮৬ টাকা, ৫৪,২৬৪ টাকা এবং ৬০,৫৩৪ টাকা পর্যন্ত হতে পারে। ২.৫৭ ফিটমেন্ট ফ্যাক্টর: এটি তুলনামূলকভাবে সর্বোচ্চ আনুমানিক হিসাব। যেখানে লেভেল ৫-এর পেনশন ৩৭,৫২২ টাকা এবং লেভেল ৬-এর ক্ষেত্রে তা ৪৫,৪৮৯ টাকা হতে পারে। এছাড়া লেভেল ৭ ও ৮-এর জন্য যথাক্রমে ৫৭,৬৯৭ টাকা এবং ৬১,১৬৬ টাকা এবং লেভেল ৯-এর ক্ষেত্রে মাসিক পেনশন সর্বোচ্চ ৬৮,২৩৪ টাকা পর্যন্ত পৌঁছাতে পারে বলে ধরা হচ্ছে। চূড়ান্ত সুপারিশের জন্য অপেক্ষাবিশেষজ্ঞদের মতে, এই পরিসংখ্যানগুলি সম্পূর্ণভাবে সম্ভাব্য ফিটমেন্ট ফ্যাক্টর এবং সপ্তম বেতন কমিশনের ন্যূনতম পেনশনের ওপর ভিত্তি করে তৈরি করা কিছু আনুমানিক হিসাব মাত্র। পেনশনের প্রকৃত সংশোধনের বিষয়টি পুরোপুরি নির্ভর করছে অষ্টম বেতন কমিশনের চূড়ান্ত সুপারিশ এবং পরবর্তীতে কেন্দ্রীয় সরকারের আনুষ্ঠানিক অনুমোদনের ওপর। তাই নির্দিষ্ট কোনো অঙ্ককে নিশ্চিত বা চূড়ান্ত বলে ধরে না নিয়ে সরকারি বিজ্ঞপ্তির অপেক্ষায় থাকার পরামর্শই দিচ্ছেন বিশেষজ্ঞরা।