আর নিঃশব্দে চলবে না EV, ঝুঁকি কমাতে সরকার নিলো বড় পদক্ষেপ, জেনেনিন কী?

দেশের রাস্তায় বৈদ্যুতিক যানবাহনের (EVs) জনপ্রিয়তা বাড়লেও, তাদের প্রায় শব্দহীন চলাচল প্রায়শই পথচারী ও সাইকেল আরোহীদের জন্য বড় ঝুঁকির কারণ হয়ে দাঁড়াচ্ছিল। এই সমস্যা সমাধানে অবশেষে কঠোর পদক্ষেপ নিল ভারত সরকার। আগামী ২০২৬ সাল থেকে দেশে তৈরি সব নতুন ইলেকট্রিক যাত্রী ও মালবাহী গাড়িতে অ্যাকোস্টিক ভেহিকেল অ্যালার্ট সিস্টেম (AVAS) বাধ্যতামূলক করা হচ্ছে।
সড়ক পরিবহন মন্ত্রক (MoRTH) এই মর্মে একটি খসড়া বিজ্ঞপ্তি জারি করেছে। এটি কার্যকর হলে ইলেকট্রিক গাড়ি শুধু পরিবেশবান্ধবই নয়, বরং আরও নিরাপদ হয়ে উঠবে।
কবে থেকে কার্যকর হচ্ছে নতুন নিয়ম?
নতুন নিয়মটি মূলত দুটি ধাপে কার্যকর হবে:
১ অক্টোবর, ২০২৬: এই তারিখ থেকে বাজারে আসা নতুন মডেলের সব ইলেকট্রিক যাত্রী ও মালবাহী গাড়িতে AVAS থাকা বাধ্যতামূলক।
১ অক্টোবর, ২০২৭: এই সময়সীমার মধ্যে চলমান মডেলের ক্ষেত্রেও এটি কার্যকর করতে হবে।
কোন কোন গাড়িতে লাগবে এই সিস্টেম?
M ক্যাটাগরির (যাত্রীবাহী গাড়ি) এবং N ক্যাটাগরির (মালবাহী গাড়ি, যেমন— বাস, ট্রাক, ভ্যান) সব EV-তে এই ব্যবস্থা কার্যকর করতে হবে। তবে আপাতত ইলেকট্রিক দু-চাকা, তিন-চাকা এবং ই-রিকশাকে এই নিয়মের বাইরে রাখা হয়েছে।
কেন AVAS অপরিহার্য?
পেট্রোল-ডিজেল গাড়ির ইঞ্জিনের শব্দের তুলনায় ইলেকট্রিক গাড়ি প্রায় নীরব। বিশেষ করে কম গতিতে (২০ কিমি/ঘণ্টার নিচে) চলার সময় এরা প্রায় কোনো শব্দই করে না। এর ফলে পথচারীরা গাড়ির আগমন বুঝতে পারেন না।
গবেষণায় দেখা গেছে, ধীর গতিতে চলা EV, পেট্রোল-ডিজেল গাড়ির তুলনায় ৫০% বেশি দুর্ঘটনার ঝুঁকি তৈরি করে।
মার্কিন পরিবহন দপ্তরের রিপোর্ট বলছে, EV পথচারীদের জন্য ২০% বেশি ঝুঁকিপূর্ণ।
এই কারণে, বিশ্বের উন্নত দেশ যেমন— যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং জাপানে ইতিমধ্যেই AVAS বাধ্যতামূলক।
AVAS কীভাবে কাজ করে?
AVAS হলো মূলত একটি কৃত্রিম শব্দ উৎপাদনকারী সিস্টেম।
গাড়ি যখন ২০ কিমি/ঘণ্টা গতির নিচে চলে বা বাঁক নেয়, তখন এটি সক্রিয় হয়।
সিস্টেমটি একটি বিশেষ শব্দ তৈরি করে, যাতে আশেপাশের মানুষ বুঝতে পারেন যে গাড়ি কাছে চলে আসছে।
গাড়ি বেশি গতিতে উঠলেই টায়ারের প্রাকৃতিক শব্দ এবং বাতাসের কারণে এই সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়।
উল্লেখযোগ্য, দেশের কিছু আধুনিক EV মডেল যেমন— MG Comet, Tata Curve EV, Hyundai Creta Electric ইত্যাদিতে ইতিমধ্যেই এই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।
অতিরিক্ত টায়ার রাখার নিয়মেও বদল:
AVAS বাধ্যতামূলক করার পাশাপাশি সরকার টিউবলেস টায়ার যুক্ত গাড়িতে আর আলাদা অতিরিক্ত টায়ার (Spare Tyre) রাখার বাধ্যবাধকতা না রাখার প্রস্তাব দিয়েছে। সব মিলিয়ে, ২০২৬ থেকে ভারতীয় রাস্তায় ইলেকট্রিক যানবাহনের নিরাপত্তা ও পরিকাঠামোতে আসছে এক যুগান্তকারী পরিবর্তন।