যে ৩ টি খাবার কাঁচা খেলেই বাড়বে বিপদ

শরীর সুস্থ রাখতে মৌসুমী ফলমূল ও শাকসবজি খাওয়ার বিকল্প নেই। তবে প্রতিদিনের খাদ্যতালিকায় এমন কিছু খাবার কমবেশি সবাই রাখেন যা কাঁচা খেলে অসুস্থ হওয়ার ঝুঁকি বেড়ে যায়। যেমন- কাঁচা টমেটো প্রায় প্রতিদিনই খাদ্যতালিকায় রাখেন সবাই।

তবে জানেন কি, টমেটোতে থাকে গ্লিকোলক্যালিওডস। যা কাঁচা অবস্থায় খেলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। এমনই কিছু খাবার আছে যা কাঁচা না খাওয়াই ভালো। চলুন তবে জেনে নিন কোন কোন খাবার কাঁচা খাবেন না-

>> প্রতিদিনের খাদ্যতালিকায় আলু সবাই রাখেন। আলু ভাজা থেকে শুরু করে আলুর দমসহ বিভিন্ন তরকারিতে আলু না দিলে তো অনেকেরই চলে না। তবে রান্না না করে কাঁচা আলু খাওয়া কখনোই ঠিক নয়। কারণ কাঁচা আলুতে প্রচুর পরিমাণে স্টার্চ থাকে।

তাই আলু কাঁচা খাওয়ার ফলে হজমের সমস্যাসহ পেট ফাঁপা ও পেটের গন্ডগোল দেখা দিতে পারে। অনেক আলুতে আবার সবুজ অংশ থাকে। সোলানিন নামক এক প্রকার টক্সিনের কারণে এমন হয়। রান্না করার আগে আলুর সবুজ অংশ ফেলে দিয়ে তবেই রান্না করুন।

>> সসেজ বেশ স্বাস্থ্যকর এক খাবার। তবে অনেকে ভাজার আগেই কাঁচা সসেজ খেয়ে নেন। এই অভ্যাস শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।

কাঁচা সসেজে থাকে লিস্টেরিয়া নামক ব্যাকটেরিয়া। যা শরীরের অন্দরে বিভিন্ন সমস্যার সৃষ্টি করে। তাই ভালো করে না ভেজে সসেজ খাওয়া একেবারেই ঠিক নয়।

>> দিনের শুরুতে কয়েকটি ভেজানো কাঠবাদাম খান স্বাস্থ্য সচেতনরা। সাধারণত বেশিরভাগ মানুষ যে কাঠবাদাম খান সেগুলোর স্বাদ মিষ্টি ও সেটি স্বাস্থ্যকরও কটে।

তবে একই রকম দেখতে আরও একটি কাঠবাদাম আছে। যার স্বাদ তেঁতো। ইংরেজিতে একে বিটার আমন্ড বলে। এই বাদামে থাকে বিষাক্ত হাইড্রোসায়ানিক অ্যাসিড। যা কাঁচা খেলে বিভিন্ন শারীরিক সমস্যার সৃষ্টি হতে পারে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy