বাড়ির ফাঁকা জায়গায় করুন পুদিনা চাষ, উপার্জন করুন প্রতিমাসে ৩৫,০০০ টাকা

এমন অনেক গাছপালা আছে, যেগুলো চাষ করে কয়েক মাসেই ধনী হওয়া যায়। হ্যাঁ, এমন অনেক ঔষধি গাছ আছে, যেগুলোর চাষ চাষিদের জন্য খুবই উপকারী।

খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি পুদিনা পাতার রয়েছে অনেক ভেষজ গুণ। মুখের দুর্গন্ধ দূর করতে পুদিনা পাতা মিশ্রিত পানি মুখে নিয়ে কুলি করলে উপকার পাবেন। গরমের সময় খুশকির সমস্যা দূর করতে পুদিনা পাতা চটকে গোসলের পানিতে মিশিয়ে গোসল করতে পারেন।

এছাড়া গরমে ত্বকের জ্বালাপোড়া হলেও পুদিনা পাতা এর বিরুদ্ধে ভালো কাজ করে। যাদের হজমে সমস্যা হয় এবং অরুচিতে ভোগেন তারা হজম শক্তি বৃদ্ধির জন্য পুদিনা পাতার ব্যবহার করতে পারেন ।
বাজারে প্রায় সারা বছরই পুদিনা পাতা পাওয়া যায়। অনেকেই নিয়মিত পুদিনা পাতা খেয়ে থাকেন। যারা নিয়মিত পুদিনা পাতা খান, তারা চাইলে বাড়ির ছাদে টবে খুব সহজেই পুদিনা পাতা চাষ করতে পারেন।

জেনে নিন টবে পুদিনা পাতার সহজ চাষ পদ্ধতি। প্রায় সব ধরনের মাটিতেই পুদিনা চাষ করা যায়। টবে পুদিনা পাতা চাষ করলে অন্তত ১০ থেকে ১২ ইঞ্চি সাইজের মাটির টব উচিত। এছাড়া এর জন্য বেলে দোঁ-আশ মাটি তৈরি সময় টবের মাটির অর্ধেক পরিমাণ জৈব সার অথবা পচা গোবর বা ভার্মি কম্পোস্ট মিশিয়ে মাটি তৈরি করে দিতে হবে।

মাটি রোদে দিয়ে কিছুটা শুকিয়ে গেলে এর উপর পুদিনা পাতার কাটিং একটা একটা করে নির্দিষ্ট দূরত্বে লাগিয়ে দিন কাটিং সংগ্রহ করার সময় খেয়াল রাখতে হবে যদি পুরনো ডালে শিকরসহ কাটিং পাওয়া যায় সেটা সবচেয়ে ভালো হয়। কাটিং এ শিকড় গজানোর জন্য চাইলে আপনি রুটিং হরমোন ব্যবহার করতে পারেন।

টবে পুদিনা চাষ পদ্ধতি আরো অনেক সহজ হয়ে যায় যদি আপনি রুটিং হরমোন ব্যবহার করেন। রুটিং হরমোন হিসেবে বাজারে পর রুটিং হরমোন অথবা দারুচিনির গুঁড়া অথবা মধু এগুলোর যে কোন একটি ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করলে পুদিনা পাতার কাটিং থেকে খুব দ্রুতই শেকর গজাবে। আপনি চাইলে ছায়াযুক্ত স্থানে বা ঘরের ভেতর ও টবে পুদিনা চাষ করতে পারেন। পুদিনা গাছের জন্য খুব বেশি আলোর প্রয়োজন হয় না।

চাষিরা বলছেন, পুদিনার দাম কেজিপ্রতি ৯৮০ টাকা হলেও চাহিদা বাড়তে থাকায় বিক্রি হচ্ছে ২ হাজার টাকা কেজি দরে। একই সঙ্গে কৃষকরা জানান, এক বিঘায় পুদিনা চাষে প্রায় ৪০ কেজি পুদিনা তৈরি হয়।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy