গবেষণা: সঙ্গীর সঙ্গে সুসম্পর্কই সুস্থ থাকার মূলমন্ত্র!

সমাজে বসবাসের জন্য আমাদের প্রত্যেককেই একে অন্যের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে হয়। একেক জনের সঙ্গে সম্পর্ক একেক রকম হয়ে থাকে। এর মধ্যে ভালো কিংবা মন্দ সম্পর্কও রয়েছে। তবে জানলে অবাক হবেন, সম্পর্কের রকমফেরে শরীরে ভালো-মন্দ নির্ভর করে!
এই বিষয়ে গবেষকরা জানাচ্ছেন, কী ধরনের সম্পর্কে কোনো মানুষ আছে, তার উপরই নির্ভর করে মানুষের শরীরের অবস্থা।

সম্প্রতি বাফেলো বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় জানা গেছে, সুসম্পর্ক ব্যক্তির সুস্বাস্থ্য বজায় রাখার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। অন্যদিকে, যেসব সম্পর্কে অশান্তি এবং সমস্যা বেশি, সেই সম্পর্কগুলো ব্যক্তিজীবনে বেশ খারাপ প্রভাব ফেলে, যা অসুস্থতা পর্যন্ত ডেকে আনে।

গবেষক অ্যাশলে বার জানিয়েছেন, বর্তমান সময়ে খারাপ সম্পর্ক মানুষের অসুস্থতার অন্যতম প্রধান কারণ। নতুন প্রজন্ম একাকীত্বে ভোগে। মনের মানুষকে খুঁজে পাওয়ার চেষ্টায় তারা এক সম্পর্ক থেকে অন্য সম্পর্কে যান খুব দ্রুত। কম সময়ের জন্য তৈরি এই সম্পর্কগুলো যে বিশেষ সুখের হয়, তেমন নয়। সম্পর্কের টানাপোড়েন এবং দৈনিক অশান্তি আজকের প্রজন্মের জীবনে টেনশন ডেকে আনে। অতিরিক্ত টেনশনের ফলে মাইগ্রেন, রক্তচাপ বেড়ে যাওয়ার মতো সমস্যাগুলো তৈরি হয়।

সমস্যার সমাধান

গবেষকরা বলছেন, জীবনকে একটু সহজভাবে নিতে হবে আজকের প্রজন্মকে। সম্পর্কের ভালো মুহূর্তগুলোকে বেশি করে উপভোগ করতে হবে। ভালবাসতে হবে। আশাহত হলে চলবে না। তবেই সুস্থ প্রেম এবং সুস্বাস্থ্য বজায় রাখতে পারবে আজকের প্রজন্ম।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy