একতরফা প্রেমের যন্ত্রণা ভুলে কীভাবে এগিয়ে যাবেন জীবনে? জেনেনিন টিপস

প্রেম ভেঙে যাওয়ার অনুভূতি সত্যিই খুব দুঃখের। যাঁদের জীবনে অন্তত একবার প্রেম ভেঙেছে, তাঁরা প্রত্যেকেই একমত হবেন এ কথার সঙ্গে। কিন্তু প্রেম ভাঙার চেয়েও খারাপ যদি কিছু থেকে থাকে, তা হল একতরফা ভালোবাসা। মানে এ এক বিচিত্র পরিস্থিতি। আপনি কোনও পুরুষকে ভালোবাসেন (উলটোটাও হতে পারে), কিন্তু কিছুতেই তাঁকে বলে উঠতে পারছেন না, তিনি আপনার চোখের সামনে ঘুরে বেড়াচ্ছেন আর আপনি মনে মনে দীর্ঘশ্বাস আর আড়ালে চোখের জল মুছছেন, এটা একরকম একতরফা। আর একরকম হল, আপনি নিজের অনুভূতির কথা তাঁকে জানালেন অথচ উনি পাত্তাই দিলেন না, তা হলে তা আরও বেশি কষ্টের। কারণ এ ক্ষেত্রে প্রিয় মানুষের ভালোবাসা না পাওয়ার সঙ্গে যোগ হয় প্রত্যাখ্যাত হওয়ার বেদনা আর অপমানবোধ। পরে অনেকে হয়তো ফের মাথা তুলে দাঁড়িয়ে ওঠেন, কিন্তু বুকের গভীরে ক্ষতচিহ্ন হয়ে থেকে যায় সেই একতরফা প্রেমের স্মৃতি, মাঝখান থেকে জীবনের মূল্যবান সময় নষ্ট হয়ে যায় অনেকটাই!

এখন প্রশ্ন হচ্ছে, যখন সেই ক্ষতস্থান টাটকা, যে মুহূর্তে আপনি মনে লালন করছেন একতরফা ভালোবাসা, সেই সময়টা যে নষ্ট হয়ে যাচ্ছে, সেই সময়ে কষ্ট থেকে একটু মুক্তি পাওয়ার কি কোনও উপায় নেই? কী করলে মন একটু হালকা করতে পারবেন আপনি? পথ দেখানোর চেষ্টা করলাম আমরা।

মানসিক প্রস্তুতি রাখুন
যে মুহূর্তে আপনার মনে কারও জন্য বিশেষ অনুভূতি দানা বাঁধছে, ঠিক তখন থেকেই আপনাকে একটু মানসিক প্রস্তুতি নিয়ে রাখতে হবে। মাথায় রাখতে হবে যে, এই অনুভূতিটা একান্তভাবে আপনার নিজস্ব। উলটোদিকের ব্যক্তিটি তাতে সাড়া নাও দিতে পারেন। মানসিকভাবে নিজেকে প্রস্তুত রাখলে কষ্ট কম হবে।

মনের কথা চেপে রাখবেন না
চিঠি, মেসেজের মাধ্যমে হোক, মুখে হোক, মনের কথা ওঁকে জানিয়ে দিন। তা হলে ওঁর মনের ভাবটাও আপনি বুঝে নিতে পারবেন। দীর্ঘদিন ধরে মনে আকাশকুসুম ভাবনাটাও দানা বাঁধতে পারবে না। ওঁর দিক থেকে সাড়া না পেলে আপনার জীবনে এগিয়ে যাওয়ার পথটাও খোলা থাকবে।

কষ্ট হওয়া স্বাভাবিক
ওঁর দিক থেকে প্রত্যাশিত সাড়া না পেলে নিজের মনের কষ্টটাকে চেপে রাখবেন না। আপনার আবেগের দাম রয়েছে, তাকে অস্বীকার করার মানে হয় না। নিজের সঙ্গে সময় কাটান, নিজের কষ্টটাকে অনুভব করুন। ধীরে ধীরে একসময় যন্ত্রণা ফিকে হতে শুরু করবে। রাতারাতি পরিস্থিতি পাল্টাবে না, সেই সময়টা নিজেকে দিন।

স্বাস্থ্যের যত্ন নিন
প্রেমে আশানুরূপ সাড়া না পাওয়ার ঘটনা আপনার আগে আরও অসংখ্য মানুষের জীবনে ঘটেছে, আপনার পরেও আরও অসংখ্য মানুষের জীবনে ঘটবে। আপনি একা নন। ফলে প্রেম না হওয়ার দুঃখে নাওয়া খাওয়া ছেড়ে দিলে আপনি একদিকে যেমন নিজের প্রতি অবিচার করছেন, তেমনি আপনার আরও যে সব দায়িত্ব রয়েছে তার প্রতিও অবিচার করছেন। ঠিকমতো খাওয়াদাওয়া করুন, হালকা ব্যায়াম করুন। শরীর সুস্থ থাকলে মাথাটাও ঠিকভাবে কাজ করবে।

আত্মবিশ্বাস ধরে রাখুন
একটা প্রেমে সাফল্য না পাওয়াটা যেন আপনার আত্মবিশ্বাসে আঁচড় কাটতে না পারে। সুন্দর পোশাক পরুন, সুন্দর করে সেজে থাকুন। ভালো বই পড়ুন। যে সব কাজ করতে আপনার ভালো লাগে, সে সব কাজে ডুবিয়ে দিন নিজেকে। ধীরে ধীরে জীবনকে নতুন করে ভালো লাগতে শুরু করবে।

আশা হারাবেন না
কোনওমতেই নিরাশাকে জাঁকিয়ে বসতে দেবেন না। নিজের ক্ষমতার উপরে আস্থা রাখুন, নিজের ভবিষ্যৎ তৈরির কাজে মন দিন। নিশ্চিতভাবেই একটা সুন্দর জীবন অপেক্ষা করছে আপনার জন্য!

ভালোবাসাকে অবসেশনে বদলে যেতে দেবেন না
এই পয়েন্টটা সবচেয়ে জরুরি। অনেক সময়ই পছন্দের মানুষের কাছ থেকে প্রত্যাশিত সাড়া না পেলে উদ্ভট আচরণ করতে থাকেন কেউ কেউ। সোশাল মিডিয়ায় তাঁর উপর সারাক্ষণ নজরদারি চালানো, ফোন করে বা মেসেজ করে বিরক্ত করা, আত্মহত্যাপ্রবণ হয়ে ওঠা, এ সবই অবসেশনের লক্ষণ। কোনওমতেই এই ফাঁদে পড়বেন না। চেষ্টা করুন এই মানসিকতা থেকে বেরিয়ে আসার। একান্ত সম্ভব না হলে কাউন্সেলারের সাহায্য নিতেই হবে!ts

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy