আপনার পছন্দের পুুরুষটি তলায় তলায় আসলে নারীবিদ্বেষী নন তো? দেখেনিন

আপনার প্রেমিককে কতটা চেনেন আপনি? জানেন কি, যাঁর প্রেমে আপনি প্রায় হাবুডুবু, তিনি মনে মনে আসলে নারীবিদ্বেষী কিনা? আমরা জানি, শুধু এইটুকু পড়েই ভুরু কুঁচকে গেছে আপনার। আপনার প্রেমিককে আপনি নিজের হাতের তালুর মতো চেনেন, তাঁর প্রতিটি আচরণের অর্থ আপনার জানা। উত্তেজিত হবেন না, অনেকসময়ই পুরুষেরা এমন কিছু কথা বলেন বা কাজ করেন যার সঙ্গে আপাতভাবে নারীবিদ্বেষের সম্পর্ক নেই, কিন্তু একটু চোখকান খোলা রাখলেই সাধারণ কথার আড়ালে সূক্ষ্ম সেক্সিজ়ম আপনার নজরে আসবেই।

পুরুষতান্ত্রিক সমাজে মেয়েদের প্রতি সমমনোভাবাপন্ন হওয়া কিন্তু খুব একটা সহজ নয়। আমাদের বড়ো হয়ে ওঠা, লেখাপড়ার মাধ্যমে এই মানসিকতা আমরা অনেকটাই কাটিয়ে উঠতে পারি ঠিকই, কিন্তু কেউ কেউ আবার পারেনও না। তাঁদের প্রতিদিনের কথাবার্তা, টিটকিরি, হাসিমশকরার মধ্যেই লুকিয়ে থাকে মেয়েদের প্রতি বিদ্বেষের আঁশটে গন্ধ। এই লেখায় আমরা তেমনই কিছু আচরণের উল্লেখ করেছি। একবার চোখ বুলিয়ে নিলে সাবধান হয়ে যেতে পারবেন আপনিও।

আপনার প্রশংসা করতে গিয়ে অন্য মেয়েদের ছোট করেন উনি
প্রশংসা পেতে কার না ভালো লাগে, বিশেষ করে তা যদি প্রেমিকের কাছ থেকে আসে! কিন্তু এমন নয় তো, আপনার প্রশংসা করতে গিয়ে আপনার পরিচিত অন্য কোনও মেয়েকে তুলনায় টেনে আনেন উনি? এবং সেই তুলনায় অবধারিতভাবেই অন্য মেয়েটিকে ছোট করেন, তাঁকে নিয়ে টিটকিরি দেন! যে প্রশংসার বিনিময়ে অন্য মেয়েকে হেনস্থা হতে হয়, সে প্রশংসা আপনি পেতে চান কিনা ভেবে দেখবেন!

আপনার সাজপোশাক, মেকআপের ব্যাপারে উনি বড্ড খুঁতখুঁতে
প্রেমিকের জন্য সাজবেন, সে আর বড়ো কথা কী! কিন্তু একদম টিপটপ, পারফেক্ট না হয়ে প্রেমিকের সঙ্গে শুধু ফুচকা খেতেও বেরোনো যাবে না, সেটাও আবার  বাড়াবাড়ি! আপনাকে উনি নেহাত শো-পিস হিসেবেই ভাবছেন না তো? এ ব্যাপারটা একটু যাচাই করে নিন৷

আপনার পুরুষবন্ধুদের উনি পছন্দ করেন না
আপনি বান্ধবীদের সঙ্গে বেড়াতে গেলে, সিনেমা দেখলে ওঁর কোনও আপত্তি নেই। কিন্তু যেই নিজের পুরুষ বন্ধুদের সঙ্গে কোথাও বেড়াতে যাওয়ার কথা বলেন আপনি, সঙ্গে সঙ্গে শুরু হয়ে যায় ওঁর যাবতীয় বাঁকা মন্তব্য আর টিটকিরি। এমনকী, পুরুষবন্ধুদের সঙ্গে আপনার সম্পর্ক নিয়েও তীর্যক ইঙ্গিত করেন উনি। এরকম হলে এক্ষুনি সতর্ক হওয়ার সময় এসেছে।

নিজেকে ‘ভদ্র’ প্রমাণ করতে উনি বড়োই ব্যাকুল
প্রতিদিন, প্রতি মুহূর্তে আপনার প্রেমিক বুঝিয়ে দেওয়ার চেষ্টা করেন উনি আসলে কতটা ভদ্র, কতটা ঠিকঠাক! অদ্ভুত একটা অহংকার কাজ করে ওঁর মধ্যে। উনি মনে করেন হাজারটা উলটোপালটা কাজ করলেও পার পেয়ে যাবেন।

মেয়েদের সম্পর্কে অসম্মানসূচক কথা বলেন
মেয়েদের পোশাক নিয়ে খারাপ কথা বলেন, নিজের মহিলা সহকর্মীদের সম্পর্কে কুৎসিত মন্তব্য করেন, স্বাধীনচেতা মেয়েদের নিয়ে ওঁর ভীষণ আপত্তি। সাবধান থাকুন, ওঁর পছন্দমতো না চললে আপনাকেও খারাপ কথা বলতে ওঁর আটকাবে না!

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy