E-CAR: এক চার্জে ১২০০ কিলোমিটার চলবে এই ই-কার, থাকছে আরো বিশেষ ফিচার

বৈদ্যুতিক গাড়ির চাহিদা দিন দিন বেড়েই যাচ্ছে। বিভিন্ন নামিদামি কোম্পানিও একের পর এক বৈদ্যুতিক গাড়ি আনছে বাজারে। তবে বর্তমানে সবচেয়ে আলোচনায় যে গাড়িটি তা হচ্ছে বেথসুন ব্র্যান্ডের শাওমা গাড়ি। চীনা সংস্থার এই ছোট্ট গাড়ির লুক দেখেই যে কেউ প্রেমে পড়ে যাবেন।

সংস্থার দাবি, একবার সম্পূর্ণ চার্জ দিলে এই গাড়িতে যাওয়া যাবে ১২০০ কিলোমিটার রাস্তা। এই গাড়িতে ৭ ইঞ্চির টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, দুর্দান্ত ডুয়াল টোন থিম ড্যাশবোর্ডে দেওয়া হয়েছে। এই গাড়িতে এয়ারোডায়নামিক হুইল রয়েছে যা কি না এই গাড়ির রেঞ্জ বাড়াতে সাহায্য করবে।

২০২৩ সালের এপ্রিল মাসে সাংহাই অটো শোতে প্রথম এই বেথসুন শাওমার ব্র্যান্ডের গাড়ি প্রকাশ্যে এসেছিল। এই শোতে গাড়িটির হ্যান্ডটপ এবং কনভার্টিবল ভ্যারিয়ান্টস দেখানো হয়েছিল।

বেথসুন গাড়িটি শাওমা এফএমই প্ল্যাটফর্মের উপর নির্মিত হয়েছে যা কি না নির্দিষ্ট করে বৈদ্যুতিন গাড়ির জন্যই ব্যবহৃত হয় এবং এর কারণে রেঞ্জও অনেকাংশে বেড়ে যায়। এর আগে রাইড হেইলিং ইভি যার নাম এনএটি এই একই প্ল্যাটফর্মের উপর নির্মিত হয়েছিল। এই এফএমই প্ল্যাটফর্মের দুটি সাব ফর্ম রয়েছে এ ওয়ান ও এ টু। এ ওয়ান সাব প্ল্যাটফর্ম মূলত সেই সমস্ত হুইলবেসের উপর নির্মিত যা ২৭০০-২৮৫০ মিমি, সেখানে এ টু ভ্যারিয়ান্টের হুইলবেস ২৭০০ থেকে ৩০০০ মিমি। ৮০০ ভোল্টের আর্কিটেকচার এই প্ল্যাটফর্মে থাকায় এই গাড়ির রেঞ্জ সবচেয়ে বেশি হয়।

শাওমা গাড়ির ২০ কিলোওয়াটের বৈদ্যুতিক মোটর, যা রিয়ার শ্যাফটে রাখা হয়েছে। এই গাড়ির ব্যাটারিতে ব্যবহৃত হয় লিথিয়াম আয়রন ফসফেট ইউনিট, গোশান ও আরইপিটি এই ব্যাটারি সরবরাহ করে। সুরক্ষার কথা মাথায় রাখলে বেথসুন শাওমায় ড্রাইভার সাইড এয়ারব্যাগ থাকছে। এই গাড়িতে ৩ ডোর বিকল্প থাকছে, এর আকারের কথা বলতে গেলে এর দৈর্ঘ্য ৩ হাজার মিমি, প্রস্থ ১৫১০ মিমি, উচ্চতা ১৬৩০ মিমি এবং এর হুইলবেস ১৯৫৩ মিমি।

সূত্র: এবিপি নিউজ

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy