Exam: ISCE-উচ্চমাধ্যমিক পরীক্ষার নমুনা প্রশ্নপত্র ও কিছু নিয়মাবলি, জেনেনিন বিস্তারিত

করোনা কালে বন্ধ ছিল অফলাইন পরীক্ষা। বিদ্যালয়ে পরীক্ষা দেওয়ার বিষয় নিয়ে মামলা গড়িয়েছিল আদালত পর্যন্ত। সব বিতর্ক শেষে উচ্চমাধ্যমিক দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৬ সে এপ্রিল। পরীক্ষা শেষ হবে ১৩ ই জুন। ইতিমধ্যে CISCE -এর পক্ষ থেকে জারি করা হয়েছে পরীক্ষার তারিখ, নমুনা প্রশ্নপত্র, পরীক্ষায় সিলেবাস ও পরীক্ষার নিয়ম।

পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে ইচ্ছুক শিক্ষার্থীরা CISCE-এর অফিসিয়াল ওয়েবসাইট- cisce.org-এ যেতে পারেন।

আই এস সি উচ্চমাধ্যমিক এর ইংরেজি পেপার ১ এর পরীক্ষা ২৬ এপ্রিল দুপুর ২ টায় শুরু হবে এবং উল্লিখিত সময় থেকে এক ঘন্টা ত্রিশ মিনিট পর্যন্ত চলবে।

এই পরীক্ষায় মোট ৪০ নম্বর থাকবে। সব পরীক্ষার্থীদের প্রশ্নপত্র পড়ার জন্য অতিরিক্ত ১০ মিনিট সময় দেওয়া হবে। এই অতিরিক্ত সময়ে কোনো শিক্ষার্থীকে লেখালেখি শুরু করতে দেওয়া হবে না।

প্রশ্নপত্রে সব প্রশ্ন বাধ্যতামূলক হবে। ১ নম্বর প্রশ্নে, প্রায় ৩৫০ – ৪০০ শব্দের একটি রচনা থাকবে। প্রার্থীদের অবশ্যই সুশৃঙ্খল এবং সুসংগত উপস্থাপনা, উপযুক্ত শৈলীর ব্যবহার এবং বানান, বিরামচিহ্ন এবং ব্যাকরণের সাধারণ নির্ভুলতা সম্পর্কে অবগত থাকতে হবে।

২ নম্বর প্রশ্নে , প্রার্থীদের ২০০- ২৫০ শব্দের একটি অনুচ্ছেদ লিখতে হবে। নমুনা প্রশ্নপত্রে, বোর্ডগুলি একটি চলচ্চিত্র পর্যালোচনা বা একটি অফিসিয়াল চিঠি লেখার কথা উল্লেখ করেছে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy