
বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে এবার বিজ্ঞাপন দেখতে হবে ব্যবহারকারীদের। ফেসবুক, ইনস্টাগ্রামের পথে হেঁটেই হোয়াটসঅ্যাপ তার বিজ্ঞাপনমুক্ত পরিচয়ের ইতি টানতে চলেছে, যা নিঃসন্দেহে কোটি কোটি ব্যবহারকারীর জন্য এক বড় ধাক্কা। এতদিন বিজ্ঞাপনের ঝক্কিহীন অভিজ্ঞতা হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তার অন্যতম প্রধান কারণ ছিল, কিন্তু সেই ‘সুখের দিন’ শেষ হতে চলেছে।
স্ট্যাটাসে আসছে বিজ্ঞাপন:
সম্প্রতি হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে। জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপের জনপ্রিয় ফিচার ‘স্ট্যাটাসে’ এবার থেকে বিজ্ঞাপন দেখানো শুরু হবে। হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা ২৪ ঘণ্টার জন্য ছবি, ভিডিও বা টেক্সট মেসেজ নিজেদের ফলোয়ারদের সাথে শেয়ার করতে পারেন। এখন থেকে এই স্ট্যাটাস দেখার সময়ই বিভিন্ন ধরনের বিজ্ঞাপন ভেসে উঠবে ব্যবহারকারীদের স্মার্টফোনের স্ক্রিনে। তবে স্বস্তির খবর এই যে, হোয়াটসঅ্যাপ চ্যাট বা কলিংয়ের ক্ষেত্রে আপাতত কোনো বিজ্ঞাপন আসবে না।
চ্যানেলে আসছে সাবস্ক্রিপশন মডেল:
এছাড়াও, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য আরও এক দুঃসংবাদ অপেক্ষা করছে। হোয়াটসঅ্যাপ তাদের ‘চ্যানেল’ ফিচারেও বড় পরিবর্তন আনতে চলেছে। ভবিষ্যতে হোয়াটসঅ্যাপ চ্যানেল প্রোমোশনের সুযোগ দেবে, যার ফলে ফলোয়াররা মাসিক ফি-এর মাধ্যমে নির্দিষ্ট চ্যানেলের সাবস্ক্রিপশন নিতে পারবেন। এর অর্থ হলো, আগামী দিনে বিভিন্ন হোয়াটসঅ্যাপ চ্যানেলে ব্রডকাস্টারদের ‘এক্সক্লুসিভ কনটেন্ট’ দেখতে হলে ব্যবহারকারীদের অর্থ ব্যয় করতে হতে পারে।
এই নতুন পদক্ষেপগুলি হোয়াটসঅ্যাপের আয়ের মডেলকে আমূল বদলে দেবে বলে মনে করা হচ্ছে। এতদিন বিনামূল্যে উচ্চমানের মেসেজিং পরিষেবা দিয়ে আসা এই প্ল্যাটফর্ম এবার বিজ্ঞাপনের মাধ্যমে রাজস্ব আদায়ে মনোযোগী হচ্ছে। যদিও এর ফলে ব্যবহারকারীদের অভিজ্ঞতা কতটা ব্যাহত হবে, তা সময়ই বলবে। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মধ্যে এই সিদ্ধান্তের প্রতিক্রিয়া কেমন হয়, এখন সেটাই দেখার বিষয়।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া