হোয়াটসঅ্যাপ কয়েক সপ্তাহের মধ্যে আরও ভারতীয়দের পিয়ার-টু-পিয়ার পেমেন্ট পরিষেবায় প্রলুব্ধ করতে ক্যাশব্যাক পুরষ্কারগুলি রোল আউট করবে এবং বণিক অর্থপ্রদানের জন্য অনুরূপ প্রণোদনা পরীক্ষা করছে, দুটি সূত্র জানিয়েছে, কোম্পানিটি গুগল সহ প্রতিদ্বন্দ্বীদের সাথে প্রতিযোগিতা করতে চায়।
হোয়াটসঅ্যাপ ভারতে 100 মিলিয়ন ব্যবহারকারীদের জন্য দ্বিগুণেরও বেশি অর্থ প্রদানের জন্য নিয়ন্ত্রক অনুমোদন পাওয়ার কয়েকদিন পরেই সর্বশেষ পদক্ষেপটি এসেছে, সামগ্রিকভাবে অর্ধ বিলিয়নেরও বেশি ব্যবহারকারীর সাথে এর বৃহত্তম বাজার।
হোয়াটসঅ্যাপ মে মাসের শেষের আগে টাকা পর্যন্ত ক্যাশব্যাক অফার চালু করবে। 33 ট্রান্সফারের জন্য ব্যবহারকারীরা এর অর্থপ্রদান পরিষেবাতে করে, যা পরিচিতিদের মেসেঞ্জার অ্যাপের মধ্যে থেকে একে অপরকে তহবিল পাঠাতে দেয়, সূত্র জানায়, যারা কোম্পানির পরিকল্পনা সম্পর্কে সরাসরি জ্ঞান রাখে।
প্রণোদনা, তিনটি লেনদেনে ছড়িয়ে দেওয়া হবে, স্থানান্তরিত হওয়া পরিমাণ নির্বিশেষে দেওয়া হবে, যদিও তা রুপির মতোই হয়। 1, একটি সূত্র যা হোয়াটসঅ্যাপের “ব্যবহারকারী অধিগ্রহণ ড্রাইভ” হিসাবে বর্ণনা করেছে৷
হোয়াটসঅ্যাপ ক্যাশব্যাকের পরিমাণ ছোট বলে মনে হতে পারে, তবে কাউন্টারপয়েন্ট রিসার্চের গবেষণার ভাইস প্রেসিডেন্ট নিল শাহ বলেছেন যে ব্যবহারকারীদের পরিবর্তন করার জন্য এটি একটি “যথেষ্ট বাধ্যতামূলক” কারণ হবে।
“আপনি একজন ভারতীয় হিসাবে টেবিলে টাকা রাখবেন না,” শাহ বলেছিলেন।
রয়টার্সের একটি প্রশ্নের জবাবে একটি বিবৃতিতে, হোয়াটসঅ্যাপ বলেছে যে এটি “হোয়াটসঅ্যাপে অর্থপ্রদানের সম্ভাবনা আনলক করার উপায় হিসাবে আমাদের ব্যবহারকারীদের পর্যায়ক্রমে ক্যাশব্যাক ইনসেনটিভ অফার করে একটি প্রচারাভিযান চালাচ্ছে।”
পৃথকভাবে, একটি বিস্তৃত অর্থপ্রদানের ধাক্কায়, হোয়াটসঅ্যাপ একটি প্রোগ্রাম পরীক্ষা করছে যেখানে এটি ব্যবহারকারীদের জন্য ক্যাশব্যাক প্রণোদনা প্রদান করবে যারা সরাসরি অ্যাপ থেকে হাইওয়ে টোল এবং ইউটিলিটি এবং অন্যান্য বিল পরিশোধ করে, দুটি সূত্র জানিয়েছে।
হোয়াটসঅ্যাপ এছাড়াও ভারতের বৃহত্তম টেলিকম অপারেটর রিলায়েন্স জিও-এর জন্য মোবাইল অর্থ প্রদানকারীদের জন্য এই ধরনের প্রণোদনা পরীক্ষা করতে চায়, সূত্র জানিয়েছে। রিলায়েন্স হোয়াটসঅ্যাপের একটি অংশীদার যার মূল মেটা প্ল্যাটফর্ম ইনকর্পোরেটেড 2020 সালে ভারতীয় ফার্মের ডিজিটাল বাহুতে $5.7 বিলিয়ন (প্রায় 43,640 কোটি টাকা) বিনিয়োগ করেছে৷
হোয়াটসঅ্যাপ এই পরিকল্পনাগুলিতে মন্তব্য করেনি, যখন রিলায়েন্স মন্তব্যের জন্য একটি অনুরোধের জবাব দেয়নি।
2021 সালের জুনে WhatsApp ভারতে প্রতিযোগিতার মূল্যায়ন করার জন্য একটি অভ্যন্তরীণ সমীক্ষা চালানোর পরে ক্যাশব্যাক পুশ আসে। রয়টার্স দেখেছে, “ভারতীয় অর্থপ্রদানে পিছিয়ে থেকে জয়ী হওয়া,” সমীক্ষা বলছে “আমাদের প্রতিযোগী অ্যাপগুলির জন্য ভারতে সাইন আপের প্রধান কারণগুলির মধ্যে প্রণোদনা হল”৷
হোয়াটসঅ্যাপ এছাড়াও মূল্যায়ন করেছে যে এটিকে পিয়ার-টু-পিয়ার পেমেন্টের বাইরে যেতে হবে কারণ ব্যবহারকারীরা বণিক এবং বিল পেমেন্ট করার জন্য প্রতিদ্বন্দ্বী অ্যাপ ব্যবহার করে যা, সমীক্ষায় বলা হয়েছে, হোয়াটসঅ্যাপে সুইচ ওভার করার জন্য একটি “আরও আকর্ষণীয় প্রস্তাব (ব্যবহারকারীদের জন্য)” হবে।
হোয়াটসঅ্যাপ ভারতের ভীড় ডিজিটাল পেমেন্ট বাজারে Alphabet-মালিকানাধীন Google Pay, Ant গ্রুপ-সমর্থিত Paytm এবং Walmart-এর PhonePe-এর সাথে প্রতিযোগিতা করে।
হোয়াটসঅ্যাপের প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হয়েছে কারণ ভারত কয়েক মাস ধরে ব্যবহারকারীর সংখ্যা সীমাবদ্ধ করেছে যেখানে এটি তার সমস্ত ব্যবহারকারীদের জন্য এটি খোলার ফলে দেশের আর্থিক অবকাঠামোতে চাপ পড়তে পারে এই আশঙ্কায় এটি তার অর্থপ্রদান পরিষেবা অফার করতে পারে, রয়টার্স জানিয়েছে।