OMG! এলন মাস্কের অর্ধেকের বেশি টুইটার ফলোয়ার ভুয়ো! উঠে এলো চমকে দেওয়া তথ্য

টুইটারে এলন মাস্কের অর্ধেকের বেশি ফলোয়ার ভুয়ো। এমন দাবি করেছে একটি অনলাইন অডিটিং টুল। সম্প্রতি ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে টুইটার কিনে নিয়েছেন এ মার্কিন বিলিয়নিয়ার। সে ঘটনার কয়েক দিনের মধ্যেই এ তথ্য সামনে এল।

স্পার্কটোরোতে একটি অডিটের ফলাফল প্রকাশ করে জানানো হয়েছে, এলন মাস্কের ৫৩ দশমিক ৩ শতাংশ ফলোয়ার ভুয়ো। অর্থাৎ সেগুলো ভুয়ো স্প্যাম অ্যাকাউন্ট বা বট, যেগুলো এখন আর সক্রিয় নেই। টুইটারে মাস্কের ৯ কোটি ফলোয়ার রয়েছে।

যেকোনো টুইটার ব্যবহারকারী এ টুল ব্যবহার করে কোন অ্যাকাউন্টে কত ভুয়ো ফলোয়ার রয়েছে তা জেনে নিতে পারবেন। যদিও স্পার্ক টরোতে দেখানো ফল যাচাই করার কোনো উপায় এখনো সামনে আসেনি।

এই প্রযুক্তি সম্পর্কে স্পার্কটোরোর পক্ষ থেকে দ্য ইনডিপেন্ডেন্টকে জানানো হয়েছে, ২ হাজার র‍্যানডম অ্যাকাউন্ট নমুনা হিসাবে সংগ্রহ করা হয়েছে। সাম্প্রতিক এক লাখ ফলোয়ারের মধ্যে থেকে এ নমুনা সংগ্রহ করা হয়েছে। সেই অ্যাকাউন্টগুলো ভুয়ো কি না, তা বোঝার জন্য ২৫টি পৃথক বিষয়ে নজর দেওয়া হয়।

সম্প্রতি টুইটার কিনে সেখান থেকে বোট ও স্প্যাম দূরে রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন মাসক। সম্প্রতি প্রকাশিত রক রিপোর্টে জানানো হয়েছে টুইটার কেনার জন্য সাড়ে আট বিলিয়ন মার্কিন ডলার মূল্যের টেসলা শেয়ার বিক্রি করে দিচ্ছেন এলন।

এ মুহূর্তে বিজ্ঞাপন থেকেই টুইটারের আয়ের বেশিরভাগ অংশ আসে। কিন্তু এই মডেল পরিবর্তন করতে চান এলন। বিজ্ঞাপন থেকে আয়ের উপরে নির্ভরতা কমানোই তার লক্ষ্য। জানা গেছে টুইটারের জন্য নতুন সিইও বেছে নিয়েছেন এলন। কিন্তু এখনো তার নাম প্রকাশ্যে আসেনি। তবে যতদিন না হস্তান্তর হচ্ছে, ততদিন কোম্পানির প্রধান হিসাবে কাজ চালিয়ে যাবেন পরাগ আগারওয়াল।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy