Android-ফোনে আর থাকবে না সিম স্লট, Google নিয়ে আসছে নতুন প্রযুক্তি

দিন যতই যাচ্ছে ততই উন্নত হচ্ছে প্রযুক্তি। তাই তো সব প্রযুক্তি পণ্যেই এর ছাপ লক্ষ করা যাচ্ছে। কিছুদিন আগেই আইফোন নিয়ে একটি কানাঘুষা শোনা যাচ্ছিল যে, অ্যাপলের আসন্ন আইফোন ১৫ তে থাকবে না কোনো সিম স্লট। সেই পথেই এবার হাঁটলো গুগল।

গুগলের অ্যান্ড্রয়েট ফোনে আসছে এই বিশেষ সুবিধা। তাদের অ্যান্ড্রয়েড ১৩ (Android 13) অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হতে পারে সেই বিশেষ প্রযুক্তি। এর মাধ্যমে ফোনে আর সিম কার্ডের প্রয়োজন হবে না। নতুন এই পদ্ধতির নাম হলো মাল্টিপল এনাবেল প্রোফাইল।

এই নতুন পদ্ধতি মাল্টিপল এনাবেল প্রোফাইলের মাধ্যমে একটি ই-সিমে দু’টি টেলি অপারেটর সংস্থার সংযোগ ব্যবহার করা যাবে। ফলে ব্যবহারকারীকে একটি সিমে দুটি নম্বর ব্যবহারের সুবিধাও দিচ্ছে গুগল।

একটি রিপোর্ট অনুযায়ী, গুগল ২০২০ সাল থেকেই এই নিয়ে কাজ শুরু করেছে। এতে ফোনের মধ্যে সিমের জন্য নির্দিষ্ট জায়গা কম লাগবে। সেই জায়গা অন্য কোনো ক্ষেত্রে ব্যবহার করা হতে পারে বলেই আশা।

এখন ই-সিমের ক্ষেত্রে একবারে শুধু একটি প্রোফাইল সক্রিয় করা যায়। তাই ডুয়াল সিম কার্ডের জন্য ফিজিক্যাল সিম কার্ডের প্রয়োজন পড়ে। গুগলের নতুন মাল্টিপল এনাবেল প্রোফাইল সিস্টেমের মাধ্যমে আর দরকার হবে না দ্বিতীয় সিমের।

গুগলের এই নতুন ফিচার চালু হলে ফোনের জায়গা অনেকটাই বেঁচে যাবে। ধারণা করা হচ্ছে এর ফলে স্মার্টফোন উৎপাদকরা বড় ব্যাটারির ব্যবস্থা করতে পারেন অথবা মেমোরি চিপের জন্য ব্যবহার করা হতে পারে অতিরিক্ত স্লট কিংবা অন্য কোনো ফিচার।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy