সামান্য ব্যবহারেই ল্যাপটপ গরম হয়? সমাধানে যা যা করণীয়? জেনেনিন বিস্তারিত

বর্তমানে কমবেশি সবাই ল্যাপটপ ব্যবহার করেন। শুধু কাজের ক্ষেত্রে নয়, অনলাইন ক্লাসসহ অ্যাসাইনমেন্ট রেডি করার কাজেও ছাত্রছাত্রীদের একটা বড় অংশ ল্যাপটপ ব্যবহার করেন। তবে অনেক সময় দেখা যায় কম সময় ব্যবহার করলেও ল্যাপটপ খুব গরম হয়ে যাচ্ছে। মূলত ল্যাপটপে নীচের অংশ গরম হয়ে যায়।

ল্যাপটপ গরম হওয়ার সমস্যা দেখা দিলে ইউজারের সতর্ক হওয়া প্রয়োজন। এই সমস্যা অবহেলা করলে ডিভাইস খারাপ হতে বেশি সময় লাগবে না। আপনার ল্যাপটপ যাতে গরম না হয় কিংবা গরম হয়ে গেলে কীভাবে তা নিয়ন্ত্রণ করবেন, সেজন্য রইলো টিপস-

কুলিং প্যাড ব্যবহার করুন
ল্যাপটপের বয়স হয়ে গেলে অর্থাৎ ৩-৫ বছর ধরে যদি তা ব্যবহার করেন তাহলে অবশ্যই ল্যাপটপের সঙ্গে কুলিং প্যাড ব্যবহার করুন।

এই কুলিং প্যাড আসলে ছোট ছোট ফ্যান লাগানো একটি প্লেট, যা ল্যাপটপের তলায় রেখে তার উপর ল্যাপটপ রাখলে আপনার ডিভাইস গরম হবে না। অতিরিক্ত তাপ বের করে ল্যাপটপ ঠান্ডা রাখতে এই কুলিং প্যাড সাহায্য করে।

বালিশের উপর রাখবেন না
চেষ্টা করুন কোনো শক্ত স্থানে রেখে ল্যাপটপ ব্যবহার করার। অনেকেই বিছানায় বা বালিশের উপর রেখে ল্যাপটপ ব্যবহার করেন। এতে ডিভাইসের ক্ষতি হয়। বিছানায় বসলেও চেষ্টা করুন ছোট ফোল্ডিং টেবিল নিয়ে তার উপর ল্যাপটপ রেখে ব্যবহার করার।

ল্যাপটপ পরিষ্কার করুন
ল্যাপটপের নিচে যে ভেন্ট বা ফাঁকা অংশ থাকে সেগুলোর ধুলা-ময়লা পরিষ্কার করুন। তাহলে ল্যাপটপ গরম হয়ে গেলও সহজে অতিরিক্ত তাপ বেরিয়ে যেতে পারবে।

আরও যা খেয়াল রাখবেন
একটানা অনেকক্ষণ ল্যাপটপ ব্যবহার না করে মাঝে মধ্যে বিশ্রাম দিন মেশিনকে। অপ্রয়োজনীয় অ্যাপ যত কম ব্যবহার করবেন ল্যাপটপ তত বেশি দীর্ঘস্থায়ী হবে।

ল্যাপটপে চার্জ দেওয়ার সময় চেষ্টা করুন আসল চার্জার ব্যবহার করতে। চার্জে বসিয়ে ল্যাপটপ ব্যবহার না করাই ভালো। ডিভাইস খুব গরম হবে না। রোদে রেখে ল্যাপটপ ব্যবহার করবেন না।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy