ফেসবুকে এবার সব ভিডিওই ‘রিলস’, খুলছে আয় বাড়ানোর নতুন দিগন্ত!

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো এখন আর শুধু যোগাযোগের মাধ্যম নয়, উপার্জনেরও এক শক্তিশালী হাতিয়ার। আর এই উপার্জনের নতুন দিগন্ত খুলতে চলেছে ফেসবুক, তাদের নতুন সিদ্ধান্তের মাধ্যমে। মেটা ঘোষণা করেছে যে, এখন থেকে ফেসবুকে আপলোড করা সমস্ত নতুন ভিডিও স্বয়ংক্রিয়ভাবে ‘রিলস’ হিসেবে প্রদর্শিত হবে। কনটেন্ট নির্মাতাদের জন্য এটি নিঃসন্দেহে এক বিশাল সুযোগ, কারণ রিলসের জনপ্রিয়তা এখন তুঙ্গে।

ভিডিও ট্যাবের নাম পরিবর্তন, আসছে নতুন ফরম্যাট
১৭ জুন, এক বিবৃতিতে মেটা এই নতুন পরিবর্তনের কথা জানিয়েছে। এর ফলে ব্যবহারকারীরা যেকোনো ধরনের ভিডিও কনটেন্ট রিলস ফরম্যাটে সহজে আপলোড এবং শেয়ার করতে পারবেন। শুধু তাই নয়, ফেসবুকের ‘ভিডিও ট্যাব’-এর নামও পরিবর্তন করা হচ্ছে। এর নতুন নাম হবে ‘রিলস ট্যাব’।

মেটা জানিয়েছে, এই নতুন ফিচারটি দ্রুত কার্যকর হবে এবং সব ব্যবহারকারীর প্রোফাইল ও পেজে ধাপে ধাপে আপডেট হবে। আগামী কয়েক মাসের মধ্যেই বিশ্বব্যাপী এটি সম্পূর্ণভাবে চালু হয়ে যাবে। সবথেকে বড় কথা হলো, এই নতুন ফিচারে রিলসের দৈর্ঘ্য বা ফরম্যাটে কোনো সীমাবদ্ধতা থাকবে না। এর অর্থ, ছোট ভিডিও থেকে শুরু করে দীর্ঘ ভিডিও পর্যন্ত, সব ধরনের কনটেন্টই এখন রিলস হিসেবে আপলোড ও পোস্ট করা যাবে।

পুরোনো ভিডিও সুরক্ষিত, নতুন সুযোগের হাতছানি
যারা আগে ‘ভিডিও ক্যাটাগরি’তে কনটেন্ট আপলোড করেছেন, তাদের চিন্তার কোনো কারণ নেই। মেটা নিশ্চিত করেছে যে, সেই ভিডিওগুলো যেভাবে আপলোড হয়েছে, সেভাবেই থাকবে। ব্যবহারকারীরা ‘রিলস ট্যাব’-এ ক্লিক করলেই তাদের পুরোনো ভিডিওগুলো খুঁজে পাবেন।

আগে রিলসে সর্বোচ্চ ৯০ সেকেন্ডের ভিডিও আপলোড করার একটি সীমাবদ্ধতা ছিল, যা এই নতুন সিদ্ধান্তের ফলে উঠে যাচ্ছে। এই পরিবর্তন কনটেন্ট নির্মাতাদের জন্য নতুন সম্ভাবনার দ্বার খুলে দেবে, কারণ এখন তারা আরও বৈচিত্র্যময় এবং দীর্ঘ ফরম্যাটের ভিডিও তৈরি করে রিলস হিসেবে আপলোড করতে পারবেন, যা থেকে উপার্জনের সুযোগও বাড়বে।

ফেসবুকের এই পদক্ষেপ নিঃসন্দেহে প্ল্যাটফর্মে ভিডিও কনটেন্টের ব্যবহার এবং নির্মাতাদের আয়ের সুযোগকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।

Related Posts

© 2025 Tech Informetix - WordPress Theme by WPEnjoy