ফিঙ্গারপ্রিন্ট, ফেসলক ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপেও, যুক্ত হচ্ছে নতুন ফিচার

এবার আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট হবে এখন আরও বেশি নিরাপদ। নতুন একটি ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ। বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মে প্রতিনিয়ত মেসেজ, ছবি, ভিডিও, ফাইল আদান-প্রদান চলছে। প্রতিদিন প্রায় দুশো কোটির বেশি মানুষ ব্যবহার করছেন প্ল্যাটফর্মটি।

ব্যক্তিগত তো বটেই অফিসের জরুরি কথাবার্তাও চলে এখন হোয়াটসঅ্যাপে। তাই চ্যাটের নিরাপত্তার দিকটাও বেশি খেয়াল রাখতে হয় ব্যবহারকারীদের। নতুন ফিচারটি অ্যান্ড্রয়েড সংস্করণ ২.২৪.১৮.১৩-এর জন্য সর্বশেষ হোয়াটসঅ্যাপ বিটাতে পরীক্ষা করা হচ্ছে বলে জানা গিয়েছে। এই ফিচারে পাসকি ব্যবহার করে ব্যবহারকারীরা নিজেদের চ্যাট ব্যাকআপ এনক্রিপ্ট করতে পারবেন।

পাসকি হলো ডিজিটাল পরিচয়পত্র। যা ট্র্যাডিশনাল পাসওয়ার্ডের পরিবর্তে ফিঙ্গারপ্রিন্ট অথবা ফেসিয়াল রেকগনিশনের মতো বায়োমেট্রিক ডাটা ব্যবহার ব্যবহার করবে। বিটা হাইলাইটসে এই নতুন পাসকি এনক্রিপশন ফিচারটি প্রথম লক্ষ্য করেছে ওয়েবিটাইনফো।

মূলত ইউজার ডাটা সিকিউরিটি শক্তিশালী করার জন্য এমনিতেই কাজ করছে সংশ্লিষ্ট সংস্থা। আর এই নয়া ফিচার তারই অংশ। বর্তমানে ব্যাকআপের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা দেয় হোয়াটসঅ্যাপ। ফলে একটি কাস্টম পাসওয়ার্ড অথবা ৬৪ ডিজিট এনক্রিপশন কি-এর মাধ্যমে ইউজারদের ব্যাকআপ ডেটা সুরক্ষিত থাকে।

এখন আর ব্যবহারকারীদের পাসওয়ার্ড বা প্যাটার্ন মনে রাখতে হবে না। ফিঙ্গারপ্রিন্ট বা ফেস আইডি দিলেই কাজ হয়ে যাবে। ফোন আনলক করার জন্য ব্যবহৃত বায়োমেট্রিক মেথড ব্যবহার করেই এনক্রিপ্টেড ব্যাকআপ অ্যাক্সেস অথবা রেস্টোর করা যাবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy