ইন্টারনেট ছাড়াই ফাইল পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে, জেনেনিন পদ্ধতি

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। ব্যক্তিগত চ্যাট তো আছেই অফিসের তথ্য আদান প্রদানের মতো গুরুত্বপূর্ণ কাজও করা হচ্ছে প্ল্যাটফর্মটিতে। শুধু তথ্য আদান প্রদান নয়, ছবি, ভিডিওসহ নানা গুরুত্বপূর্ণ ফাইল শেয়ার করা হয় এখানে।

নতুন ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ। এবার ইন্টারনেট ছাড়াই ফাইল শেয়ারের সুযোগ দিতে চলেছে এই অ্যাপ। আইওএস ও অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে ফাইল শেয়ারের পদ্ধতি হবে আলাদা। অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে ‘নিয়ারবাই শেয়ারিং’ অপশন থাকবে। আইফোন এয়ারড্রপের মতোই এর সাহায্যে বড় ফাইল শেয়ার করা যাবে ইন্টারনেট ছাড়াই।

তবে আইওএস ব্যবহারকারীদের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ আলাদা নিয়ম চালু করছে। এক্ষেত্রে কিউআপ কোড স্ক্যান করে ফাইল শেয়ার করা যাবে। তবে দুই ধরন নিয়েই এখনও পরীক্ষা নিরীক্ষা চলছে।

মূলত হাই কোয়ালিটি ফটো, ভিডিও বা ডকুমেন্ট পাঠানোর ক্ষেত্রে অনেক সময় সমস্যা তৈরি হয় ইন্টারনেট সংযোগের ক্ষেত্রে। অনেক এলাকাতেই ইন্টারনেট সংযোগ খুব দুর্বল থাকে। সেক্ষেত্রে এই ফিচার দারুণ উপকারী হবে বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা। তবে এর ফলে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ কোনোভাবেই ব্যাহত হবে না। এখানেও আপনার ফাইল সম্পূর্ণ নিরাপদ থাকবে।

এরই মধ্যে অ্যান্ড্রয়েডের জন্য কাজ চলছে, শিগগির হয়তো অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ফিচারটি ব্যবহার করতে পারবেন। আইওএস ইউজারদের জন্যও শিগগির ফিচারটি আপডেট করা হবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy