আইফোনে ক্রোমের তুলনায় সাফারি ব্রাউজার কেন নিরাপদ, জানাল অ্যাপল কর্তৃপক্ষ

আইফোনে অ্যাপলের তৈরি সাফারি ব্রাউজারের পাশাপাশি গুগলের ক্রোম ব্রাউজার ব্যবহার করেন অনেকেই। কিন্তু এতে আইফোন ব্যবহারকারীদের নিরাপত্তা নিয়ে বেশ উদ্বিগ্ন অ্যাপল। প্রতিষ্ঠানটির তথ্যমতে, অন্যান্য প্রতিষ্ঠানের ব্রাউজারের তুলনায় সাফারি ব্রাউজারে বেশ কয়েকটি বাড়তি নিরাপত্তা–সুবিধা রয়েছে। এর ফলে সাফারি ব্রাউজার ব্যবহার করলে ব্যক্তিগত গোপনীয়তা নিশ্চিত করার পাশাপাশি নিরাপদে ইন্টারনেট ব্যবহার করা সম্ভব। সম্প্রতি সাফারি ব্রাউজারের নিরাপত্তা–সুবিধা তুলে ধরতে একটি ছোট ভিডিও প্রকাশ করেছে অ্যাপল। ভিডিওতে অন্যান্য ব্রাউজারের তুলনায় সাফারি ব্রাউজারে থাকা বিভিন্ন নিরাপত্তা–সুবিধা তুলে ধরা হয়েছে। নিরাপত্তা–সুবিধাগুলো দেখে নেওয়া যাক।

আইপি ঠিকানা লুকিয়ে রাখা
আইপি (ইন্টারনেট প্রটোকল) ঠিকানা পর্যালোচনা করে চাইলেই ব্যবহারকারীদের অবস্থান ও ইন্টারনেট ব্যবহারের ইতিহাস জানা যায়। তাই আইপি ঠিকানার মাধ্যমে ব্যবহারকারীদের আগ্রহ ও চাহিদা বুঝে বিজ্ঞাপন প্রদর্শন করে ওয়েবসাইটগুলো। শুধু তা–ই নয়, সাইবার হামলাও চালিয়ে থাকে হ্যাকাররা। আর তাই সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের আইপি ঠিকানা লুকিয়ে রাখে সাফারি ব্রাউজার।

অবস্থানের তথ্য গোপন
বিভিন্ন ওয়েবসাইট বা প্রতিষ্ঠানের কাছে ইন্টারনেট ব্যবহারকারীদের অবস্থানের তথ্য গোপন রাখতে লোকেশন ডেটা শেয়ার করে না সাফারি ব্রাউজার। ফলে বিভিন্ন ওয়েবসাইট বা প্রতিষ্ঠান সাফারি ব্রাউজার ব্যবহারকারীদের অবস্থানের তথ্য জানতে পারে না। ফলে তারা নিরাপদ থাকে।

নিরাপদে এক্সটেনশন ব্যবহারের সুযোগ
ব্রাউজারে বাড়তি সুবিধা পেতে অনেকেই এক বা একাধিক ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করেন। তবে বিভিন্ন ব্রাউজার এক্সটেনশনের মাধ্যমে ব্যবহারকারীদের আর্থিক লেনদেনের তথ্যসহ ইন্টারনেট ব্যবহারের ইতিহাস সংগ্রহ করে থাকে হ্যাকাররা। আর তাই কোনো ব্রাউজার এক্সটেনশন গোপনে তথ্য সংগ্রহ করতে গেলেই ব্যবহারকারীদের সতর্ক করে থাকে সাফারি ব্রাউজার।

প্রাইভেট ব্রাউজিং সুরক্ষা
প্রাইভেট ব্রাউজিং সুবিধার মাধ্যমে ব্যবহারকারীরা যেসব ওয়েবসাইটে প্রবেশ করেন সেগুলোর কোনো তথ্য সংরক্ষণ করে না সাফারি ব্রাউজার। এমনকি মেসেজেস বা আইমেইলে শেয়ার করা লিংকও মুছে ফেলে সাফারি ব্রাউজার। ফলে ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা নিশ্চিত থাকে।

ইন্টেলিজেন্ট ট্র্যাকিং প্রিভেনশন সুবিধা
ব্যবহারকারীদের অবস্থানের তথ্য জানতে নানা কৌশল অবলম্বন করে থাকে তথ্য সংগ্রহের সঙ্গে যুক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানগুলো। এ সমস্যা সমাধানে ইন্টেলিজেন্ট ট্র্যাকিং প্রিভেনশন নামের একটি সুবিধা রয়েছে সাফারি ব্রাউজারে। মেশিন লার্নিংনির্ভর এ সুবিধা বিল্টইনভাবে যুক্ত থাকায় অবস্থানের তথ্য সংগ্রহ করা ওয়েবসাইটগুলোকে স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy