‘হত্যাকারী রোবট’ ব্যবহার করবে সান ফ্রান্সিসকোর পুলিশ, অনুমতি দিলো প্রশাসন, দেখেনিন

বিশ্বজুড়ে রোবট প্রযুক্তির দিন দিন উন্নতি হচ্ছে। ফলে রোবট এখন এমন সব কাজ করতে পারছে যা আগে সম্ভব ছিল না। আর তাই সময়ের এই বিবর্তনে রোবট হয়ে উঠতে চলেছে হত্যাকারীও। আর সেটি ব্যবহারও কববে পুলিশ। শুনতে অবাক লাগলেও যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে এটিই সত্যি হতে চলেছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরের পুলিশ হত্যাকারী রোবট ব্যবহার করতে চলেছে। উত্তর আমেরিকার এই দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকোর ক্ষমতাসীন বোর্ড অব সুপারভাইজারস শহরের পুলিশকে হত্যাকারী রোবট ব্যবহারের অনুমতি দেওয়ার পক্ষে ভোট দিয়েছে।

এই পদক্ষেপের ফলে চরম বিপজ্জনক যেকোনো পরিস্থিতিতে বিস্ফোরকবাহী বা বিস্ফোরক দিয়ে সজ্জিত রোবট ব্যবহার করতে পারবে সান ফ্রান্সিসকো শহরের পুলিশ।

স্টপ কিলার রোবটস গ্রুপের ডক্টর ক্যাথরিন কনোলি বলেছেন, মানুষকে হত্যার শিকার হওয়া থেকে দূরে রাখতে এই ধরনের পদক্ষেপ একটি দুর্বল উপায়। সান ফ্রান্সিসকো শহরের পুলিশ এসএফপিডি বিবিসিকে বলেছে, তারা বর্তমানে প্রাণঘাতী উপাদানে সজ্জিত কোনও রোবট পরিচালনা করে না।

তবে তারা বলছে, ভবিষ্যতে এমন পরিস্থিতি দেখা যেতে পারে যেখানে রোবটে প্রাণঘাতী শক্তি বা উপাদান ব্যবহার করা যেতে পারে। পুলিশের একজন মুখপাত্র বলছেন, ‘সহিংস, সশস্ত্র বা বিপজ্জনক পরিস্থিতিতে রোবটগুলোকে সম্ভবত বিস্ফোরক দিয়ে সজ্জিত করা হতে পারে’।

তারা আরও বলছেন, এই ধরনের রোবটগুলো ‘জীবনের ঝুঁকি সৃষ্টিকারী সহিংস, সশস্ত্র বা বিপজ্জনক সন্দেহভাজন ব্যক্তিদের অক্ষম করতে বা বিভ্রান্ত করতে’ ব্যবহার করা যেতে পারে।

এদিকে এই পদক্ষেপের সমর্থনকারীরা বলছেন, হত্যাকারী রোবট শুধুমাত্র চরম পরিস্থিতিতে ব্যবহার করা হবে। অন্যদিকে বিরোধীরা অবশ্য বলছেন, কর্তৃপক্ষের এই ধরনের সিদ্ধান্তের বদলে বরং পুলিশ বাহিনীকে আরও সামরিকীকরণ করা যেতে পারে।

বিবিসি বলছে, গত মঙ্গলবার একটি সংশোধনীর পর এই পদক্ষেপটি পাস হয়েছে। যেখানে উল্লেখ করা হয়েছে, উত্তেজনা প্রশমনের অন্য কোনও উপায় না থাকলেই কেবল এই ধরনের রোবট ব্যবহার করতে পারবেন কর্মকর্তারা।

সান ফ্রান্সিসকোর ক্ষমতাসীন বোর্ড অব সুপারভাইজারস আরও শর্ত দিয়েছে, শুধুমাত্র সীমিত সংখ্যক উচ্চ-পদস্থ কর্মকর্তারা এই রোবটের ব্যবহার অনুমোদন করতে পারেন।

অবশ্য এই ধরনের প্রাণঘাতী রোবট ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের অন্যান্য অংশেও ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy