সারা বিশ্বে ইন্টারনেট ব্যবসা ধরতে Amazone-র বড় পদক্ষেপ, নেওয়া হলো চমকে দেওয়া সিদ্ধান্ত

বিশ্বব্যাপী দ্রুত ইন্টারনেট-সেবা নিশ্চিত করতে মহাকাশে ৩ হাজার স্যাটেলাইট উৎক্ষেপণ করবে টেক জায়ান্ট অ্যামাজন। এ জন্য গতকাল মঙ্গলবার তিনটি রকেট কোম্পানির সঙ্গে বিশাল অঙ্কের চুক্তি করেছে কোম্পানিটি।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, দুই অভিজ্ঞ রকেট নির্মাতা কোম্পানি ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স ও ইউরোপীয় কোম্পানি আরিয়ানস্পেস ছাড়াও ব্লু অরিজিনের সঙ্গে চুক্তি করেছে অ্যামাজন। ব্লু অরিজিন রকেট কোম্পানিটি অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসেরই মালিকানাধীন। এই কোম্পানি রকেট তৈরির জন্য কাজ করে যাচ্ছে। তবে এখনো পৃথিবীর কক্ষপথে সফলভাবে পৌঁছানো সম্ভব হয়নি ব্লু অরিজিনের।

চুক্তি অনুযায়ী মোট ৮৩টি রকেট উৎক্ষেপণ করা হবে। এটিকে বিশাল রকেট চুক্তি হিসেবে আখ্যায়িত করেছে অ্যামাজন। আগামী পাঁচ বছরে এই রকেটগুলো উৎক্ষেপণ করা হবে। এই বছরের শেষের দিকে বা ২০২৩ সালের মধ্যে এই রকেটগুলোর পরিষেবা শুরু হবে। এই চুক্তির আর্থিক বিবরণ প্রকাশ করা হয়নি।

গতকাল মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির সঙ্গে একটি সাক্ষাৎকারে অ্যামাজনের ডিভাইস এবং পরিষেবা বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডেভ লিম্প জানান, চুক্তিগুলোয় কয়েক বিলিয়ন ডলার খরচ হবে। তিনি বলেন, কোম্পানির লক্ষ্য আগামী বছরের মধ্যে কক্ষপথে কয়েকটি পরীক্ষামূলক স্যাটেলাইট উৎক্ষেপণ করা। কুইপার প্রজেক্টের পরিকল্পনা অনুযায়ী, অ্যামাজন ২০২৬ সালের মধ্যে অন্তত ১ হাজার ৬০০টির বেশি স্যাটেলাইট স্থাপন করতে পারবে।

তবে লিম্প জানান, কোম্পানিটি মাত্র কয়েক শ স্যাটেলাইট দিয়ে বাণিজ্যিক পরিষেবা শুরু করতে পারে।

উল্লেখ্য, এই রকেট চুক্তিতে ইলন মাস্কের স্পেসএক্সকে রাখা হয়নি। যদিও স্পেসএক্স তার পুনর্ব্যবহারযোগ্য রকেটের মাধ্যমে বাণিজ্যিক উৎক্ষেপণশিল্পে আধিপত্য বিস্তার করতে কাজ করছে। অ্যামাজনের মহাকাশভিত্তিক ইন্টারনেট ব্যবসাটি স্পেসএক্সের নিজস্ব স্যাটেলাইট ইন্টারনেট ব্যবসা স্টারলিংকের সঙ্গে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করবে বলে আশা করা হচ্ছে। স্টারলিংক প্রজেক্ট কুইপার ও অন্য প্রতিযোগীদের থেকে বেশ এগিয়ে। কারণ কোম্পানি ইতিমধ্যে ২ হাজারের বেশি স্যাটেলাইট মহাকাশে স্থাপন করেছে।

গুঞ্জন আছে, অ্যামাজনের প্রতিষ্ঠাতা বেজোস ও স্পেসএক্সের প্রতিষ্ঠাতা মাস্কের সম্পর্ক ভালো নয়। প্রায়ই টুইটারে ইলন মাস্কের ট্রলের শিকার হন জেফ বেজোস।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy