সারাদিন AC চালালেও বিদ্যুৎ বিল আসবে নামমাত্র! জেনেনিন সেই সিক্রেট পদ্ধতি

গরম পড়তেই AC চালানো শুরু। যাঁদের AC রয়েছে তাঁদের প্রায় সকলেরই ইচ্ছা থাকে সারাদিন AC চালিয়ে থাকতে। কিন্তু বিদ্যুৎ বিল এলেই বাড়ে চিন্তা। কারণ, এক লাফে বিদ্যুৎ বিল অনেকটাই বেড়ে যায়। সেকারণে অনেকের ইচ্ছা থাকলেও সারাদিন AC চালিয়ে থাকেন না।

কিন্তু কয়েকটি সাধারণ বিষয় মাথায় রাখলেই এই সমস্যার সমাধান সম্ভব। কীভাবে? জানতে এই প্রতিবেদন পড়ুন।

AC-র তাপমাত্রা সেট
AC-র তাপমাত্রা সেট করার সময় একটি বিষয় মাথায় রাখতে হবে। AC-র তাপমাত্রা যত কমানো হয় কম্প্রেসার তত বেশি সময় ধরে চলে। যার ফলে ইলেকট্রিক কনজ়ামশন বাড়ে। এবং সেকারণে বিদ্যুৎ বিল বেশি আসার সম্ভাবনা থাকে। বলা হয় AC-র তাপমাত্রা 1 ডিগ্রি করে বাড়ালে 6 শতাংশ করে বিদ্যুৎ সাশ্রয় করা সম্ভব হয়। তাই ডিফাল্ট টেম্পাচারে সবসময় AC-সেট করা উচিত।

AC-র তাপমাত্রা 24 ডিগ্রি থেকে 18 ডিগ্রির মধ্যে রাখুন-
আপনার ঘরের AC-র তাপমাত্রা সেট করার সময় 24 থেকে 18 ডিগ্রির মধ্যে রাখা উচিত। এই টেম্পারাচার যেমন ঘরের পক্ষে আদর্শ তেমনই বিদ্যুৎ বিল কম রাখা সম্ভব হয়। তবে বিশেষজ্ঞদের পরামর্শ 23 থেকে 24 ডিগ্রির মধ্যে AC-র তাপমাত্রা সেট রাখা উচিত।

ঘর সবসময় বন্ধ রাখুন
AC চালানো অবস্থায় বা না চালানো অবস্থায় ঘর সবসময় বন্ধ রাখুন। নজর রাখতে হবে বাইরের গরম হাওয়া যেন কোনওভাবেই ঘরের ভিতর না ঢোকে। কারণ ঘরের ভিতর যত গরম হাওয়া হবে ততই কম্প্রেসারের উপর চাপ পড়ে। কম্প্রেসার ততই কর্মক্ষমতা বাড়ায়। আর সেকারণে বিদ্যুৎ বিল বাড়ে।

সঠিক সময়ে AC বন্ধ করুন-
সারাদিন AC চালু করার পর মাঝরাতের পর AC বন্ধ রাখতে পারেন। কারণ গভীর রাতে এমনিতেই বাড়ির বাইরের তাপমাত্রা অনেকটাই কমে যায়। যার ফলে অনেকসময় AC-চালিয়ে রাখার দরকার হয় না। সারাদিন AC অন রাখলেও গভীর রাতের পর তা বন্ধ রাখুন।

AC চালানোর সময় অবশ্যই ফ্যান চালু রাখুন
যখন AC চালু রাখবেন সেসময় অবশ্যই ঘরের সিলিং ফ্যান অন রাখা উচিত। কারণ এর ফলে ঠান্ডা হাওয়া ঘরের প্রতিটি কোনায় পৌঁছে যাবে এবং অতি দ্রুত ঘর ঠান্ডা হবে। এতে বিদ্যুৎ খরচ অনেকটাই কমার সম্ভাবনা থাকে। কারণ ঘর ঠান্ডা হওয়ার জন্য বেশিক্ষণ অপেক্ষা করার দরকার নেই।

নির্দিষ্ট সময়ে AC সার্ভিস করা দরকার
বছরের নির্দিষ্ট সময় অন্তর অন্তর AC সার্ভিস করা প্রয়োজন। কারণ সার্ভিস না করা হলে ফিল্টারে ডাস্ট জমা হয়। যার ফলে ইলেকট্রিক কনজ়ামশন অনেকটাই বেড়ে যায়।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy