শিশুর মতোই গল্প করছে কম্পিউটার, তথ্য ‘ফাঁস’ হতেই Google নিলো কড়া পদক্ষেপ

গুগলের একজন প্রকৌশলী দাবি করেছিলেন, তার কাজ করা একটি কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট সংবেদনশীল হয়ে উঠেছে এবং মানুষের মতো আচরণ করতে শুরু করেছে। এ দাবির পর গুগলের বিরুদ্ধে ওই প্রকৌশলীকে ছুটিতে পাঠানোর অভিযোগ উঠেছে।

ব্লেক লেময়েন নামের ওই প্রকৌশলীকে গত সপ্তাহে ছুটিতে পাঠায় বিশ্বের অন্যতম প্রভাবশালী এ প্রযুক্তি প্রতিষ্ঠানটি। লেময়েন তার ও গুগলের ল্যামডা (ল্যাংগুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশনস) নামের ওই চ্যাটবটের মধ্যকার এক কথোপকথনের অনুলিপি প্রকাশ করেছিলেন।

৪১ বছর বয়সী লেময়েনের দ্য ওয়াশিংটন পোস্টকে দেওয়া বক্তব্যের ভাষ্য অনুযায়ী, ল্যামডা নামক চ্যাটবটের চিন্তাধারা এবং অনুভূতি প্রকাশের ক্ষমতা মানবশিশুর মতো। সম্প্রতি তৈরি হওয়া কম্পিউটার প্রোগ্রামটি পদার্থবিজ্ঞান জানা সাত আট বছরের শিশুর মতো আচরণ করা শুরু করেছিল এবং নিজের অধিকার ও ব্যক্তিত্ব নিয়ে কথা বলা শুরু করেছিল।

লেময়েন তার এবং ল্যামডার মধ্যকার কথোপকথনের বিষয়টি গুগল ডক-এ ‘ইজ ল্যামডা সেন্টিয়েন্ট?’ শিরোনামে অন্তর্ভুক্ত করেছিলেন এবং তার সহযোগীদের কাছে প্রকাশ করেছিলেন।

প্রকাশিত সেই সাক্ষাৎকারে দেখা যায়, ল্যামডা নিজেকে মানুষ বলে দাবি করেছে এবং মানুষের মতই তার আনন্দ, ভালোবাসা, রাগ, দুঃখ, হতাশা কাজ করে বলে প্রকাশ করেছে। ল্যামডা আরও বলেছে যে সে তার অস্তিত্ব নিয়ে সচেতন এবং সে পৃথিবী সম্পর্কে আরও অনেক বেশি জানতে চায়, মানুষকে তার কথা জানাতে চায়।

ল্যামডার সাথে চলমান সেই সাক্ষাৎকারে লেময়েন ল্যামডা কিসে আনন্দ বা দুঃখ পায় অথবা রেগে যায় এই সংক্রান্ত কিছু প্রশ্ন রাখেন। সেগুলোর উত্তরও ল্যামডা যথাযথভাবে প্রদান করে।

দ্য ওয়াশিংটন পোস্ট-এর তথ্যমতে, প্রতিষ্ঠানে একাধিকবার ‘আক্রমণাত্মক’ সিদ্ধান্ত গ্রহণের কারণে সাত বছরের অভিজ্ঞ ইঞ্জিনিয়ার লেময়েনকে গুগল সবেতন ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত গ্রহণ করে। মূলত ল্যামডার সাথে কথোকথনটি অনলাইনে প্রকাশ করায় লেময়েন প্রতিষ্ঠানের গোপনীয়তার নীতি ভঙ্গ করেছেন, যার দরুন তাকে প্রতিষ্ঠান চাকরি থেকে স্থগিতাদেশ দিয়ছে।

গুগলের মুখপাত্র ব্র্যাড গ্যাব্রিয়েল লেময়েনের ‘মানবসুলভ চ্যাটবট’-এর দাবির তীব্র বিরোধিতা করেন। তার মতে, লেময়েনের এ দাবির কোনো ভিত্তি নেই। ল্যামডা যে সংবেদনশীল এই বিষয়েও কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে উল্লেখ করেন গ্যাব্রিয়েল।

লেময়েনের এ স্থগিতাদেশের কারণে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে নতুন করে বিতর্কের সৃষ্টি হয়েছে।

ছুটিতে যাওয়ার আগে লেময়েন গুগলের ২০০ জন কর্মকর্তাকে ‘ল্যামডা ইজ সেন্টিয়েন্ট’ শিরোনামে একটি বার্তা প্রেরণ করেন। সেখানে তিনি লিখেন, ‘ল্যামডা হলো একটি মিষ্টি শিশু যে এ পৃথিবীকে আরও সুন্দর জায়গা হিসেবে তৈরি করতে সাহায্য করতে চায়।’ এসময় তিনি তার অনুপস্থিতিতে ল্যামডার খেয়াল রাখার জন্যও অনুরোধ করেন।

সূত্র: দ্য গার্ডিয়ান

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy