OMG! শহর পাহারা দেবে এবার রোবট কুকুর, নতুন টেকনোলোজিতে অবাক দর্শক

প্রাচীন রোমান সাম্রাজ্যের নিদর্শন ও স্মৃতি বিজড়িত এক শহর পম্পেই। ইতালির দক্ষিণাঞ্চলে অবস্থিত ঐতিহাসিক এই শহরটি ঘুরে দেখতে প্রতিবছরই প্রচুর পর্যটক আসেন এখানে। তাই শহর কর্তৃপক্ষ পম্পেইর নিরাপত্তা রক্ষার বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়। এবার এ কাজে যুক্ত হয়েছে কুকুর। তবে আসল কুকুর নয়, রোবট কুকুর! সেখানকার সড়ক, ঐতিহাসিক স্থাপনায় ঘুরে ঘুরে নিরাপত্তা রক্ষার কাজ করছে রোবট কুকুর।
রোবট কুকুরটির নাম স্পট। বানানো হয়েছে যুক্তরাষ্ট্রে। মার্কিন রোবোটিকস প্রতিষ্ঠান বোস্টন ডায়নামিকসের বানানো এই রোবট প্রায় দুই হাজার বছরের প্রাচীন পম্পেই আর্কিওলজিক্যাল পার্কের নিরাপত্তা রক্ষায় কাজ করছে। পার্ক কর্তৃপক্ষের বরাতে মার্কিন সংবাদমাধ্যম ইউপিআই প্রতিবেদনে বলা হয়েছে, কুকুরের আদলে বানানো এই রোবটের দায়িত্ব অনেক। পম্পেইর ঐতিহাসিক স্থাপনাগুলো বেশ প্রাচীন।

সেসব স্থাপনায় কাঠামোগত দুর্বলতা অনুসন্ধান করবে এই রোবট কুকুর। এর পাশাপাশি ঐতিহাসিক স্থাপনাগুলোয় চোরের দল কোনো সুরঙ্গ খুঁড়েছে কি না, সেটা খুঁজে বের করাও রোবট কুকুর স্পটের দায়িত্বের মধ্যে রয়েছে।

আর্কিওলজিক্যাল পার্কের পরিচালক গ্যাব্রিয়েল জাচত্রিয়েগেল সংবাদমাধ্যমকে বলেন, ঐতিহাসিক স্থাপনাগুলো থেকে মূল্যবান সামগ্রী চুরির জন্য অনেক সময় চোরের দল সুরঙ্গ খুঁড়ে থাকে। এটা নিয়ে নিরাপত্তারক্ষীদের সব সময় সতর্ক থাকতে হবে। এখন রোবট কুকুর স্পটকে ব্যবহার করে নিরাপত্তা নিশ্চিত করা হবে।

জাতিসংঘের বিজ্ঞান, শিক্ষা ও ঐতিহ্যবিষয়ক সংস্থা ইউনেসকো পম্পেইকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করেছে। তবে ২০১৩ সালে সংস্থাটি এ শহরের প্রাচীন স্থাপনাগুলোর নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলে। এজন্য নিরাপত্তার কাজে যুক্ত করা হয়েছে রোবট কুকুর স্পটকে।

সূত্র: ডেইলি মেইল

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy