ভারতে 1.85 মিলিয়ন অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে WhatsApp, 407টি নিষেধাজ্ঞার আবেদন পেয়েছে

হোয়াটসঅ্যাপ হোয়াটসঅ্যাপের অভিযোগ প্রক্রিয়ার মাধ্যমে ভারতে ব্যবহারকারীদের কাছ থেকে প্রাপ্ত অভিযোগের প্রতিক্রিয়া হিসাবে পদক্ষেপ নিয়েছে এবং 2022 সালের মার্চ মাসে 1.85 মিলিয়নেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে৷ আইটি নিয়ম 2021 অনুসারে, হোয়াটসঅ্যাপ তার দশম ব্যবহারকারীর সুরক্ষা মাসিক প্রতিবেদন প্রকাশ করেছে , যা দেখায় যে কোম্পানি ভারতের আইন বা WhatsApp এর পরিষেবার শর্তাবলী লঙ্ঘনের জন্য তার প্রতিরোধ এবং সনাক্তকরণ পদ্ধতির মাধ্যমে ভারতে কিছু অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে৷ প্রতিবেদনটিতে ব্যবহারকারীর প্রাপ্ত অভিযোগ এবং প্ল্যাটফর্মে অপব্যবহারের বিরুদ্ধে লড়াই করার জন্য হোয়াটসঅ্যাপ কর্তৃক গৃহীত সংশ্লিষ্ট পদক্ষেপের বিবরণ রয়েছে।

তথ্য প্রযুক্তি বিধিমালা, 2021-এর বিধি 4(1)(d) এর অধীনে সর্বশেষ WhatsApp India মাসিক রিপোর্টে 1 মার্চ, 2022 থেকে 31 মার্চ, 2022 পর্যন্ত সময়ের তথ্যের বিবরণ দেওয়া হয়েছে। প্রতিবেদনটি দেখায় যে ব্যবহারকারীদের দ্বারা মোট 597টি অভিযোগ পাঠানো হয়েছিল যার মধ্যে 112টি অ্যাকাউন্টিং সহায়তার সাথে সম্পর্কিত, 407টি আবেদন নিষিদ্ধ করার সাথে সম্পর্কিত, 37টি পণ্য সমর্থন সম্পর্কিত, 13টি নিরাপত্তা সম্পর্কিত এবং বাকি 28টি অন্যান্য সমর্থন সম্পর্কিত ছিল। এর মধ্যে, শুধুমাত্র 74 টি অনুরোধের কাজ করা হয়েছিল, যার সবকটিই নিষেধাজ্ঞার আপিল বিভাগের অন্তর্গত। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে পদক্ষেপ নেওয়া মানে হয় একটি অ্যাকাউন্ট নিষিদ্ধ করা বা ব্যবহারকারীর অভিযোগের ফলে পূর্বে নিষিদ্ধ অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা। ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপে অভিযোগ পাঠাতে পারেন, grievance_officer_wa@support.whatsapp.com-এ অথবা পোস্টের মাধ্যমে ভারতের অভিযোগ কর্মকর্তাকে একটি চিঠি পাঠাতে পারেন। অপব্যবহার এবং অন্যান্য ক্ষতিকারক কার্যকলাপ বন্ধ করতে হোয়াটসঅ্যাপের নিজস্ব সরঞ্জাম এবং সংস্থানও রয়েছে।

প্ল্যাটফর্মে অপব্যবহার মোকাবেলা করার প্রক্রিয়া ব্যাখ্যা করে, হোয়াটসঅ্যাপ বলে, “অপব্যবহার সনাক্তকরণ একটি অ্যাকাউন্টের জীবনধারার তিনটি পর্যায়ে কাজ করে: নিবন্ধকরণের সময়, মেসেজিংয়ের সময় এবং নেতিবাচক প্রতিক্রিয়ার প্রতিক্রিয়া হিসাবে, ব্যবহারকারীর প্রতিবেদন এবং ব্লকের আকারে প্রাপ্ত। বিশ্লেষকদের দল এজ কেস মূল্যায়ন করতে এবং সময়ের সাথে সাথে কার্যকারিতা উন্নত করতে সহায়তা করার জন্য এই সিস্টেমগুলিকে বাড়িয়ে তোলে৷ আমরা এই সাদা কাগজে অ্যাকাউন্টগুলি সনাক্ত এবং নিষিদ্ধ করার জন্য আমাদের অন-প্ল্যাটফর্ম ক্ষমতাগুলি বিস্তারিত করেছি।”

তাছাড়া, গত মাসে প্রকাশিত রিপোর্ট অনুসারে, ফেব্রুয়ারিতে WhatsApp 1.4 মিলিয়নেরও বেশি ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছিল।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy