ব্যবসায়িক ল্যাপটপের জন্য AMD Ryzen Pro 6000 সিরিজ CPUs ঘোষণা করা হয়েছে, প্রতিশ্রুতিশীল কর্মক্ষমতা এবং নিরাপত্তা

AMD তার Ryzen Pro 6000 সিরিজের ল্যাপটপ CPU গুলির পাশাপাশি রিফ্রেশ করা Ryzen Pro 5000 সিরিজের মডেলগুলির নতুন বিবরণ ঘোষণা করেছে, যার সবকটিই ব্যবসায়িক ব্যবহারকারীদের লক্ষ্য করে। এটি CES 2022-এ গ্রাহকদের ল্যাপটপের জন্য স্ট্যান্ডার্ড Ryzen 6000 CPU-এর সাথে তাদের প্রাথমিক পরিচয় অনুসরণ করে। নতুন Ryzen Pro 6000 সিরিজের CPU গুলি ‘Zen 3+’ আর্কিটেকচারের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং RDNA2 আর্কিটেকচার ব্যবহার করে তৈরি করা হয়েছে ইন্টিগ্রেটেড GPU গুলি। দক্ষতা এই প্রজন্মের সাথে একটি বড় ধাক্কা, যা একটি 6nm প্রক্রিয়ায় তৈরি করা হয়। AMD সারাদিনের ব্যাটারি লাইফ এবং আধুনিক কানেক্টিভিটির পাশাপাশি ম্যানেজমেন্টের মানদণ্ডের কথা বলছে, যা আইটি পরিচালকদের কাছে আবেদন করা উচিত যাদের এখন দূরবর্তী কাজের প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

নতুন Ryzen Pro 6000 মডেলগুলি মূলত মূলধারার ল্যাপটপের জন্য Ryzen 6000 মোবাইল CPU-এর সমতুল্য যা ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে। AMD বলে যে এর “ব্যবসা-প্রস্তুত” CPU গুলি সাধারণত 24 মাসের জন্য OEM-এর কাছে 18 মাসের সফ্টওয়্যার স্থিতিশীলতার প্রতিশ্রুতি, উন্নত মানের নিশ্চয়তা এবং স্থিতিশীলতার জন্য একটি চলমান বৈধতা প্রক্রিয়া সহ উপলব্ধ। AMD মাইক্রোসফ্ট প্লুটন ফ্রেমওয়ার্ক সহ প্ল্যাটফর্ম-স্তরের নিরাপত্তা ক্ষমতা বাস্তবায়নের জন্য মাইক্রোসফ্টের সাথে কাজ করেছে। OEM-স্তরের নিরাপত্তা ব্যবস্থাগুলিও প্রয়োগ করা যেতে পারে, যেমন Lenovo’s ThinkShield এবং HP’s Sure Start যা পুনরুদ্ধার এবং পরিচালনার জন্য অনুমতি দেয়।

HP এবং Lenovo প্রকৃতপক্ষে AMD এর লঞ্চ অংশীদারদের মধ্যে রয়েছে, যেমন Asus, Acer এবং Dell। Lenovo তার ThinkPad Z13 এবং ThinkPad Z16 ঘোষণা করেছে যা একচেটিয়াভাবে Ryzen 7 Pro 6860Z মডেল সহ AMD এর Ryzen Pro CPUs ব্যবহার করে। কোম্পানিগুলি বলছে যে তারা সর্বাধিক দক্ষতার জন্য এই ল্যাপটপগুলির সহ-ডিজাইন এবং ইঞ্জিনিয়ার করার জন্য একসাথে কাজ করেছে।

লাইনআপটি AMD-এর H-সিরিজ এবং U-সিরিজ পণ্যের স্তরগুলিকে বিস্তৃত করে, যা উচ্চ-কর্মক্ষমতা এবং মূলধারার পোর্টেবল ল্যাপটপ ডিজাইনের জন্য 35-45W এবং 28W থার্মাল ডিজাইনের খামে নির্দেশ করে। টপ-এন্ড Ryzen 9 Pro 6950H-এ মাল্টি-থ্রেডিং সহ আটটি CPU কোর, একটি 4.9GHz পিক ক্লক স্পিড এবং মোট ক্যাশে মেমরির 20MB বৈশিষ্ট্য রয়েছে। এমনকি বেস Ryzen 5 Pro 6650U-তে 4.5GHz বুস্ট ক্লক স্পিড সহ ছয়টি কোর এবং 12টি থ্রেড রয়েছে।

সদ্য ঘোষিত Ryzen Pro 5000 মডেলের সবকটিতেই 15W TDP এবং হয় চার, ছয় বা আটটি কোর। যাইহোক, এগুলি পুরানো Zen 3 আর্কিটেকচার ব্যবহার করে। এগুলি সম্ভবত কম দামের ল্যাপটপে প্রদর্শিত হবে।

জেন 3+ কোর আর্কিটেকচার, 6nm উত্পাদন প্রক্রিয়া, নতুন চিপ-লেভেল এবং প্ল্যাটফর্ম-লেভেল পাওয়ার স্টেট এবং নতুন ফার্মওয়্যার বর্ধনের মাধ্যমে পাওয়ার দক্ষতার উন্নতি উপলব্ধি করা হয়েছে। প্যানেল স্ব-রিফ্রেশ প্রযুক্তি সহ LPDDR5 RAM এবং নিম্ন-পাওয়ার ডিসপ্লেগুলির জন্য সমর্থন OEMগুলিকে আগের চেয়ে আরও ভাল ব্যাটারি লাইফের বিজ্ঞাপন দিতে সহায়তা করবে৷ AMD দাবি করে যে ভিডিও কনফারেন্সিংয়ের জন্য 35 শতাংশ পর্যন্ত কম শক্তি এবং ভিডিও স্ট্রিমিংয়ের জন্য 32 শতাংশ পর্যন্ত কম শক্তি ব্যবহার করা হয়; উভয় ক্রমবর্ধমান ব্যবহারের ক্ষেত্রে, যদিও সঠিক ব্যবহারের শর্ত এবং হার্ডওয়্যার এই পরিসংখ্যানগুলিকে প্রভাবিত করবে।

ল্যাপটপের প্রাপ্যতা OEM-এর উপর নির্ভর করবে, যদিও লঞ্চগুলি নিকট ভবিষ্যতে ঘোষণা করা উচিত।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy