বৃষ্টিতে ফোন, স্মার্টওয়াচ ভিজে গেলে দ্রুত যা করবেন, জেনেনিন দরকারি টিপস

যদি আপনার ফোন কিংবা স্মার্টওয়াচ বৃষ্টিতে ভিজে যায় তাহলে দ্রুত কয়েকটি কাজ করুন। এতে বড় কোনো সমস্যা থেকে রক্ষা পেতে পারেন। জেনে নিন কী করবেন-

ফোনের ক্ষেত্রে-
>> প্রথমেই আপনার ফোন বন্ধ করে দিন। ফলে ফোনের ভেতরে শর্ট সার্কিটের কারণে তা খারাপ হওয়ার সম্ভাবনা কমে যাবে। ফোনের ভেতরে পানি ঢুকে যাওয়ার আগেই যদি তা বন্ধ করে দিতে পারেন তবে আপনার ফোন সুরক্ষিত থাকার সম্ভাবনা আরও কয়েক গুণ বেশি।

>> এরপর ফোনটিকে ভালো করে মুছে শুকিয়ে নিন। ভুলেও হেয়ার ড্রায়ার বা মাইক্রো ওভেনে দেবেন না।

>> ফোনে যদি ব্যাটারি খোলার সুবিধা থাকে তবে ফোনের ব্যাটারি দ্রুত খুলে ফেলুন। ভালো করে মুছে নিন।

>> ফোন থেকে সিম কার্ড ও মেমোরি কার্ড খুলে শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে নিন। পানি লেগে ফোনের সিম ও মেমোরি কার্ড খারাপ হওয়ার সম্ভাবনা থাকে।

>> ফোনের ভেতরে পানি ঢুকে থাকলে তা বের করার জন্য ফোনটিকে একটি প্লাস্টিক ব্যাগের মধ্যে ঢুকিয়ে ভ্যাকিউম করুন। এতে ফোনের ভেতরে থাকা পানি বেরিয়ে আসবে অনেকটাই।

> এবার ফোনটি চালের পাত্রে রেখে দিন। ফলে ফোনের ভেতরে জমে থাকা আর্দ্রতা শুকিয়ে যাবে। তবে সব ক্ষেত্রে এটি কাজে নাও দিতে পারে। সেক্ষেত্রে সিলিকা জেলও ব্যবহার করতে পারেন। দুই থেকে তিন দিন ফোনটি এই অবস্থায় রেখে দিন।

আপনার অ্যান্ড্রয়েড ফোনেই রয়েছে এআই, জানেন কি?
স্মার্টওয়াচের ক্ষেত্রে-
>> এখন বেশিরভাগ স্মার্টওয়াচ থাকে ওয়াটার রেসিস্ট্যান্ট থাকে। তবে যদি আপনার স্মার্টওয়াচটির এই সুবিধা না থাকে তাহলে বৃষ্টিতে ভেজার পর ভালোভাবে আগে স্মার্টওয়াচটি মুছে নিন।

>> স্মার্টওয়াচটির পাওয়ার অফ করে তা ভালো করে আগে শুকিয়ে নিন।

>> ব্যাটারি খুলে ভেতরে দেখে নিন পানি জমে আছে কি না।

>> একটি জিপলক ব্যাগে রেখে সিলিকা জেল বা ভ্যাকিউম করে নিন।

>> তারপর যদি স্মার্টওয়াচ ঠিকভাবে কাজ করে তাহলে চিন্তা নেই। তবে আপনার স্মার্টওয়াচে যদি ওয়াটার রেসিস্ট্যান্ট না থাকে তাহলে বৃষ্টিতে ভেজার আগেই একটি ওয়াটারপ্রুফ জিপলক ব্যাগে রাখুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy