ফেসবুক বা ইনস্টাগ্রামে কি আপনা আপনি চালু হচ্ছে ভিডিয়ো! তাহলে বন্ধ করবেন কীভাবে? জেনেনিন

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া অত্যন্ত জনপ্রিয়। আর সোশ্যাল মিডিয়ায় অনেক সময়েই দেখা যায় যখন ইউজাররা ফিড স্ক্রল করছেন তখন আপনা আপনি চালু হয়ে যায় ভিডিয়ো। ফেসবুক এবং ইনস্টাগ্রাম, সোশ্যাল মিডিয়ার জনপ্রিয় এই দুই মাধ্যমেই উক্ত সমস্যায় পড়েন ইউজাররা। এমনিতে অটোপ্লে ফিচার খুবই ইউজার ফ্রেন্ডলি। কিন্তু এই ফিচার বন্ধ করে রাখার পিছনেও একাধিক কারণ রয়েছে। যেসব ইউজার ওয়াই-ফাইয়ের মাধ্যমে নয় বরং ফোনের ডেটা দিয়ে নেট চালান, তাঁদের ক্ষেত্রে অটোপ্লে ভিডিয়ো মোড বিশেষ ভাল ফিচার নয়। কারণ ভিডিয়ো দেখতে গেলে অনেক বেশি ডেটা খরচ হয়। সেক্ষেত্রে অটোপ্লে মোড চালু থাকলে হয়তো ইউজারের অজান্তেই তাঁর ডেটাপ্যাক শেষ হয়ে সমস্যায় পড়বেন।

শুধুমাত্র যে ডেটা শেষ যাওয়াই সমস্যা তা কিন্তু নয়। অনেকসময়েই আপনার ফোন হয়তো কোনও বাচ্চার হাতে থাকে। সেক্ষেত্রে আপনার ফোন থেকে বাচ্চাটি সোশ্যাল মিডিয়া স্ক্রল করলে তার সামনেও আপনা আপনি চালু হতে পারে ভিডিয়ো। আর এর মধ্যে আপত্তিকর বা হিংসাত্মক ভিডিয়োও এসে যেতে পারে। হয়তো তার কিছুই আপনি জানেন না। কিন্তু আপনার অজান্তেই শিশুমনে বিরূপ প্রভাব ফেলতে পারে ওইসব ভিডিয়ো। তাই যাঁদের বাড়িতে বাচ্চা রয়েছে তাঁরা বিশেষ করে সোশ্যাল মিডিয়ার ফিডে এই অটোপ্লে ফিচার বন্ধ রাখার ব্যাপারে গুরুত্ব দিয়ে ভাবুন।

ইনস্টাগ্রামে কীভাবে অটোপ্লে ভিডিয়োর ফিচার বন্ধ করবেন?

ইনস্টাগ্রামে এর জন্য নির্দিষ্ট কোনও অপশন নেই। কিন্তু ভিডিয়োর অটোপ্লে মোড বন্ধ করার জন্য আপনি সহজ কিছু ট্রিকস শিখে নিতে পারেন। আপনি আপনার ফোনে ‘ডেটা সেভার’ অন করে রাখুন। এর ফলে ইনস্টাগ্রামের ফিড স্ক্রল করার সময় সামনে কোনও ভিডিয়ো এলেও তা চালু হবে না আপনা আপনি। যতক্ষণ না ইউজার নিজের ওই ভিডিয়ো চালু করছে ততক্ষণ তা চালু হবে না। অ্যানড্রয়েড ইউজাররা ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ঢুকে সেটিংস অপশনে যান। সেখান থেকে Settings > Account > Cellular Data Use > Data Saver- এটা অনুসরণ করলেই ডেটা সেভার অন করা সম্ভব হবে।

ফেসবুকে কীভাবে অটোপ্লে মোড বন্ধ রাখবেন?

ফেসবুকে ভিডিয়োর অটোপ্লে বন্ধ করার জন্য একটা নির্দিষ্ট অপশন আছে। ফোনে ফেসবুক অ্যাপ খুলে সেটিংস এবং প্রাইভেসিতে যান। সেখানে Settings > scroll down to Preferences and tap Media > Scroll down to Autoplay এইভাবে এগিয়ে ‘নেভার অটোপ্লে ভিডিয়ো’ অপশনে ক্লিক করলেই আপনার কাজ শেষ। আর এফসবুকে ভিডিয়ো আপনাআপনি চালু হবে না।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy