দুর্দান্ত কিছু ফিচার নিয়ে আসছে অ্যানড্রয়েড ১৩, দেখেনিন একঝলকে

স্মার্টফোন অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েডের নতুন সংস্করণ আসছে। এরই মধ্যে অ্যানড্রয়েড ১৩-র ‘ডেভেলপার প্রিভিউ’-এর দেখা মিলেছে, যেখানে নতুন কিছু ফিচারের প্রথমবারের মতো বাস্তব চেহারা দেখা যাচ্ছে।

নিউজ ও ব্লগিং সাইট ম্যাশেবল-এর তথ্যানুযায়ী, ‘থিমযুক্ত অ্যাপ আইকন’ হচ্ছে এই সংস্করণের সবচেয়ে আকর্ষণীয় ফিচার। বিশেষ করে যারা ফোনের ভিজ্যুয়ালের সঙ্গে টিঙ্কার পছন্দ করেন, তারা বেশ খুশিই হবেন। থিমযুক্ত আইকনগুলো সবার প্রথমে পিক্সেল ডিভাইসে পাওয়া যাবে। পরবর্তীতে তা অন্যান্য ম্যানুফ্যাকচারারদের ডিভাইসেও পাওয়া যাবে।

এখন পর্যন্ত শুধুমাত্র গুগলের নিজস্ব অ্যাপগুলো গ্রাহকের ব্যবহৃত ওয়ালপেপার/থিমের ওপর নির্ভর করে গতিশীল রং ধারণ করে। অ্যান্ড্রয়েড ১৩ সংস্করণে সব আইকনই পাওয়া যাবে। তবে শুরু থেকেই সবগুলো অ্যাপের আইকন ‘থিমযুক্ত’ নাও হতে পারে।

‘নিউ এপিআই’ নামের আরেকটি দুর্দান্ত নতুন ফিচার আসছে। এই ফিচার ডেভেলপারদেরকে তাদের অ্যাপে পৃথক ভাষা সেট করার সুযোগ করে দেবে। গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে নতুন সিস্টেমের ফটো পিকার সেট করেছে গুগল। যার মাধ্যমে গ্রাহকরা আরো বেশি গোপনীয়তা বজায় রাখতে পারবেন। কারো সঙ্গে ছবি শেয়ার করার জন্য এটি ফটো পিকারের মতো দেখায়। এর মাধ্যমে ফোনে ব্যবহারকারীর বাছাকৃত ছবি ও ভিডিওগুলোতে শুধুমাত্র একটি অ্যাপকেই অ্যাক্সেস দেওয়া হবে।

চলতি বছরের জুনে অ্যানড্রয়েড ১৩ প্লাটফর্ম স্ট্যাবিলিটি মাইলফলক অর্জন করবে বলে জানিয়েছে গুগল। এর পর কয়েক সপ্তাহ ডেভেলপারদের যাচাই বাছাইয়ের পর তা বাজারে চূড়ান্তভাবে আসবে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy