ইলেকট্রিক গাড়ির বাজার ধরতে TATA-র বড় উদ্যাগ, সামনে এলো আগামী ৫ বছরের প্ল্যান

বিশ্ববিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টাটা বৈদ্যুতিক গাড়ির জগতে প্রবেশ করেছে বছর দুই আগেই। প্রথম গাড়ি দিয়েই একেবারে বাজিমাত করেছে প্রতিষ্ঠানটি। সেটি ছিল টাটা নেক্সন ইভি। এই সাফল্যের পরেই বৈদ্যুতিক গাড়ির জগতে নিজেদের নিয়মিত করার ঘোষণা দিয়েছে টাটা।

টাটা মোটরসের প্যাসেঞ্জার ভিহিকেলস বিজনেসের প্রেসিডেন্ট শৈলেশ চন্দ্র বলেছেন, আগামী ৫ বছরে তারা ১০টি বৈদ্যুতিক গাড়ি আনবে বাজারে। এজন্য ইলেকট্রিক ভিহিকেলস সেগমেন্টে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করছে এই সংস্থা।

টাটা মোটরসের সেই আসন্ন ইলেকট্রিক গাড়িগুলোতে থাকবে বিভিন্ন রেঞ্জের ড্রাইভিং অপশন। সেই রেঞ্জে থাকতে পারে অলট্রোজ ইভি, পাঞ্চ ইভি, একটি নতুন কুপ এসইউভি ও সিয়েরা ইভি।

কিছুদিনের মধ্যেই লং-রেঞ্জের টাটা নিক্সন ইভি নিয়ে আসতে চলেছে সংস্থাটি। যাতে থাকছে আপডেটেড জিপট্রন ইভি পাওয়ারট্রেন। নতুন মডেলে থাকছে ৪০কেডব্লুএইচ ব্যাটারি প্যাক। একবার চার্জেই ৪০০ কিলোমিটার রেঞ্জ দিতে পারবে এটি।

২০২২ সালের মাঝামাঝি সময়ই লঞ্চ করবে টাটা নিক্সনের নতুন ইলেকট্রিক গাড়িটি। তার ঠিক পরেই টাটা যে ইলেকট্রিক গাড়িটি নিয়ে আসতে চলেছে, সেটি হল টাটা অলট্রোজ ইভি। এই ইলেকট্রিক হ্যাচব্যাকেও একই জিপট্রন প্রযুক্তি দেওয়া হচ্ছে, যা প্রথম বার ২০২২ নিক্সন ইভি মডেলে দেওয়া হবে।

তবে এর ব্যাটারি ক্যাপাসিটি ও পাওয়ার আউটপুট নিক্সন ইভির থেকে অনেকখানিই আলাদা হতে চলেছে। রেগুলার এবং ডিসি ফাস্ট চার্জিং দুই সাপোর্ট করবে অলট্রোজ় ইলেকট্রিক গাড়িটি। ধারণা করা হচ্ছে, ভারতীয় এই গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি টাটা পাঞ্চ ও মিনি এসইউভি-র ইলেকট্রিক ভার্সন নিয়ে আসতে চলেছে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy