আপাতত মাস্কই ‘হচ্ছেন’ টুইটারের সিইও, পারাগ আগরাওয়ালের ভবিষ্যৎ নিয়ে উঠছে প্রশ্ন

সম্প্রতি মাস্কের চার হাজার চারশ কোটি ডলারের ক্রয় প্রস্তাবে রাজি হয়েছে টুইটারের পরিচালনা পর্ষদ। এর পরপরই টুইটারের সিইও পারাগ আগরাওয়ালের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠেছে, যিনি গত নভেম্বরে ওই দায়িত্ব নিয়েছিলেন।

ভেতরের খবর জানেন এমন একজনের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, অধিগ্রহণ চুক্তি সম্পন্ন হওয়ার পর মাস্ক নিজেই এ মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মের অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নিতে পারেন। বৃহস্পতিবার সিএনবিসিও একই খবর জানিয়েছিল।

বর্তমানে টেসলা ও স্পেসএক্সের প্রধান নির্বাহীর পদে আছেন মাস্ক। এ ছাড়া দ্য বোরিং কোম্পানির নেতৃত্ব দিচ্ছেন বিশ্বের শীর্ষ ধনকুবের।

এই খবরে বৃহস্পতিবার টেসলার শেয়ারের দাম কমেছে ৮ শতাংশ। রয়টার্স জানিয়েছে, টুইটারের সঙ্গে মাস্কের সংশ্লিষ্টতা বিশ্বের সবচেয়ে দামি গাড়ি নির্মাতা কোম্পানির পরিচালন সক্ষমতায় বিরূপ প্রভাব ফেলবে বলে আশঙ্কা করছেন টেসলার বিনিয়োগকারীরা।

টেসলা শেয়ারের দাম কমলেও, দাম বাড়ছে টুইটারের শেয়ারের। শেয়ার বাজারে এ শেয়ারের দাম ৪ শতাংশ বেড়ে ৫০ ডলার ৮৯ সেন্টে পৌঁছেছে। টুইটারের প্রতিটি শেয়ারের জন্য ৫৪ ডলার ২০ সেন্ট করে দেওয়ার প্রস্তাব দিয়ে রেখেছেন মাস্ক।

গত নভেম্বরে টুইটারের প্রধান নির্বাহীর দায়িত্ব নিয়ে আলোড়ন সৃষ্টি করেছিলেন পারাগ আগরাওয়াল। কোম্পানির মালিকানা হাতবদলের চুক্তি সম্পন্ন হওয়ার আগ পর্যন্ত তিনি প্রধান নির্বাহী পদে বহাল থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

অন্যদিকে, বৃহস্পতিবারেই যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে টুইটার ক্রয় তহবিলে বিনিয়োগকারীদের নতুন তালিকা জমা দিয়েছেন ইলন মাস্ক।

সাতশ ১৪ কোটি ডলারের তহবিল সরবরাহ করবেন তারা। বিনিয়োগকারীদের মধ্যে আছে ওরাকল প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন, ক্রিপ্টো প্ল্যাটফর্ম বাইন্যান্স এবং বিনিয়োগকারী প্রতিষ্ঠান সেকোয়্যা ক্যাপিটাল।

টুইটারের ১৮৯ কোটি ডলারের শেয়ার আছে সৌদি রাজপুত্র আলওয়ালিদ বিন তালালের মালিকানায়। মাস্কের প্রস্তাবিত দাম তার শেয়ার বিক্রির জন্য যথেস্ট নয় বলে এপ্রিল মাসে মন্তব্য করেছিলেন তিনি।

মত পাল্টে সৌদি রাজপুত্র এখন বলছেন, টুইটারের জন্য একজন ‘চমৎকার নেতা’ হবেন মাস্ক। নিজের টুইটার শেয়ার বিক্রি করতেও রাজি হয়েছেন তিনি।

রয়টার্স জানিয়েছে, ১৯ জন বিনিয়োগকারীর কাছ থেকে ২ হাজার ৭২৫ কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি পেয়েছেন মাস্ক। অন্যদিকে বিনিয়োগকারী ব্যাংক মর্গান স্ট্যানলির ঋণের আকার কমে এসেছে ৬২৫ কোটি ডলারে। আরও ১৩০০ কোটি ডলার ঋণের প্রতিশ্রুতি পেয়েছেন মাস্ক।

টুইটারে বিনিয়োগ প্রসঙ্গে বাইন্যান্স প্রধান চ্যাংপেং ঝাও বলেন, “সামাজিক মাধ্যম আর ওয়েব৩-কে একসঙ্গে এনে ক্রিপ্টো ও ব্লকচেইন প্রযুক্তির ব্যবহারের পরিধি বাড়ানোয় ভূমিকা রাখতে আমরা আশাবাদী।”

অন্যদিকে ১০০ কোটি ডলারের তহবিলের প্রতিশ্রুতি দিয়েছেন টেসলার পরিচালনা পর্ষদের সদস্য এবং মাস্কের স্বঘোষিত কাছের বন্ধু ল্যারি এলিসন।

বরাবরই নিজেকে বাকস্বাধীনতার সমর্থক হিসেবে দাবি করে এসেছেন মাস্ক। টুইটার ক্রয় প্রস্তাব দেওয়ার অনেক আগে থেকেই প্ল্যাটফর্মটিতে সংস্কারের আহ্বান জানিয়ে আসছেন তিনি।

৯ শতাংশের বেশি শেয়ার কেনার পর প্রথম অবস্থায় টুইটারের পরিচালনা পর্ষদে বসার কথা ছিল মাস্কের। শেষ মুহূর্তে পরিচালকের পদ নাকচ করে দেন টেসলা প্রধান। পরে পুরো প্রতিষ্ঠানই কিনে নেওয়ার প্রস্তাব করেন।

অধিগ্রহণ চুক্তি সম্পন্ন করা থেকে পিছু হটলে টুইটারকে একশ কোটি ডলার ক্ষতিপূরণ দিতে হবে মাস্কের। এ ছাড়া চুক্তি সম্পন্ন করার জন্য মাস্কের বিরুদ্ধে মামলা করতে পারবে টুইটার।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy