অফিসে কাজের সময় EXCEL DARK MOD চালু করবেন যেভাবে, শিখেনিন পদ্ধতি

রাত জেগে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করা অভ্যাসে পরিণত হয়েছে অনেকের। এতে যেমন ঘুমের ঘাটতি হয় তেমনি দেখা দেয় চোখের সমস্যা। এজন্য অনেক অ্যাপে ডার্ক মোড ফিচারও রয়েছে। এতে আপনার স্মার্টফোনের অ্যাপে আলোর পরিমাণ থাকবে সহনীয়।

এবার মাইক্রোসফট এক্সেলে এলো এই সুবিধা। অনেকেই রাত জেগে এক্সেলে কাজ করেন। এতে চোখের ওপর চাপ পড়ে। ফলে অল্প দিনেই চোখের বারোটা বেজে যাচ্ছে। তবে এখন চাইলে আপনি এক্সেলে ডার্ক মোড চালু করে রাখতে পারেন।

তবে এক্সেলের পুরো থিম ডার্ক হলেও স্প্রেডশিটের সেল সাদাই থাকবে। ফলে স্বাচ্ছন্দ্যে কাজ করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কীভাবে মাইক্রোসফট এক্সেলে ডার্ক মোড চালু করবেন-

> এজন্য প্রথমে রিবনের ওপরে বাম পাশের কোণায় থাকা ফাইল মেনুতে ক্লিক করুন।
> এবার ফাইল মেনুর নিচে অ্যাকাউন্ট অপশনে ক্লিক করুন।
> এখান থেকে অফিস থিম-এর ড্রপডাউন পাওয়া যাবে।
> সেখানে থাকা ডার্ক গ্রে অথবা ব্ল্যাক অপশন নির্বাচন করুন।
> এবার বাম দিকের কোণায় থাকা ব্যাক এরোতে ক্লিক করে মেনু থেকে বের হয়ে এলেই এক্সেলের পুরো ইন্টারফেস গাঢ় ধূসর বা কালো হয়ে যাবে।

যদি এক্সেলের ব্যাকগ্রাউন্ড ডার্ক করতে চান তবে-
> পর্দার ওপরের রিবন থেকে পেজ লেআউট ট্যাবে ক্লিক করুন।
> ব্যাকগ্রাউন্ড অপশন নির্বাচন করুন।
> এবার ইনসার্ট পিকচারস ডায়ালগ বক্স এলে সার্চ বিন সার্চ বক্সে ক্লিক করুন।
> এরপর সলিড গ্রে বা সলিড ব্ল্যাক লিখে এন্টার চেপে সার্চ রেজাল্ট থেকে পছন্দের ফটো নির্বাচন করে ইনসার্টে ক্লিক করুন। > পর্দার রঙের সঙ্গে মিলিয়ে টেক্সটের রং পরিবর্তনের জন্য কি-বোর্ডের CTRL এবং A কী একসঙ্গে চেপে পুরো স্প্রেডশিটকে নির্বাচন করে ওপরের রিবন থেকে হোম ট্যাবে ক্লিক করুন। এখানে ফন্ট সেকশন থেকে ফন্ট কালার (A আইকন) থেকে সাদা রং নির্বাচন করতে হবে।

যদি ব্যাকগ্রাউন্ডে ছবি দেখতে না চান তাহলে আবার রিবন থেকে পেজ লেআউট ট্যাবে ক্লিক করুন। আগে থেকে কোনো ব্যাকগ্রাউন্ড নির্দিষ্ট করা থাকলে ডিলিট ব্যাকগ্রাউন্ড অপশন দেখা যাবে। এখানে ক্লিক করলেই স্প্রেডশিটের ব্যাকগ্রাউন্ড মুছে যাবে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy