
খাবার ডেলিভারি প্ল্যাটফর্মে স্যুইগি (Swiggy) এবং জোম্যাটো (Zomato)-এর একচ্ছত্র আধিপত্য (duopoly) এবার ভাঙতে চলেছে। বাইক ট্যাক্সি ও ক্যাব পরিষেবায় সফলভাবে নিজেদের জায়গা করে নেওয়া র্যাপিডো (Rapido) এবার ফুড ডেলিভারি সেক্টরে প্রবেশ করছে, যা রেস্তোরাঁ এবং গ্রাহক উভয়কেই কম কমিশন ও সরলীকৃত ডেলিভারি চার্জের মাধ্যমে সুবিধা দিতে পারে বলে আশা করা হচ্ছে।
একসময় বাইক ট্যাক্সি দিয়ে নিজেদের ব্যবসা শুরু করেছিল র্যাপিডো। পরবর্তীতে তারা ক্যাব পরিষেবাতেও পা রাখে। বাইক ট্যাক্সি ও ক্যাব উভয় সেক্টরেই উবর (Uber) এবং ওলা (Ola) যখন একক আধিপত্য চালাচ্ছিল, তখন র্যাপিডো তাদের সেই একচ্ছত্র অবস্থানে শুধু থাবাই বসায়নি, রীতিমতো প্রতিযোগিতার মুখে ফেলে দিয়েছিল। আর এবার র্যাপিডোর নজর এমন এক সেক্টরের দিকে, যেখানে এখনও ডুয়োপলি বিদ্যমান।
স্যুইগি বা জোম্যাটো যেখানে বিভিন্ন রেস্তোরাঁর থেকে ১৬-৩০ শতাংশ পর্যন্ত কমিশন নেয়, সেখানে র্যাপিডোর নতুন মডেলে এই কমিশন হতে চলেছে ৮ থেকে ১৫ শতাংশের মধ্যে। শুধু তাই নয়, ডেলিভারি চার্জও অনেক সরলীকরণ করেছে র্যাপিডো। ৪০০ টাকার কমের যেকোনো অর্ডারের জন্য তারা ডেলিভারি ফি ধার্য করেছে মাত্র ২৫ টাকা, এবং ৪০০ টাকার বেশি দামের অর্ডারের জন্য সেই ডেলিভারি ফি হতে চলেছে ৫০ টাকা বা তার বেশি।
জুনের শেষের দিকে বা জুলাইয়ের শুরুতেই এই সেক্টরে তাদের কাজ শুরু করতে চলেছে র্যাপিডো। সংস্থার একজন আধিকারিক ‘দ্য ইকোনমিক টাইমস’কে জানিয়েছেন, “এর ফলে ছোট ছোট রেস্তোরাঁগুলোর অনেক সুবিধা হবে।”
উল্লেখ্য, ২০১৫ সালে ওলা তাদের খাবার ডেলিভারি ব্যবসা ‘ওলা ক্যাফে’ চালু করেছিল। পরবর্তীতে ২০১৭ সালে তারা ফুডপান্ডাকে কিনে নেয়। কিন্তু ২০১৯ সালে ওলা এই সেক্টর থেকে বেরিয়ে যায়। বর্তমানে তারা ONDC (Open Network for Digital Commerce)-এর মাধ্যমে এই সেক্টরে আবার প্রবেশ করেছে। অন্যদিকে, উবর ২০১৭ সালে ‘উবর ইটস’ (Uber Eats) লঞ্চ করে। পরবর্তীতে ২০২০ সালের জানুয়ারিতে তাদের সেই ব্যবসা জোম্যাটো কিনে নেয়। বর্তমানে জোম্যাটোতে ৯.৯৯ শতাংশ শেয়ার রয়েছে উবরের। এবার র্যাপিডোর আগমনে ফুড ডেলিভারি সেক্টরে নতুন এক প্রতিযোগিতার ঢেউ আসতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।