SPORTS: বুড়ো হাড়েই দেখালেন চমক! ১০০ মিটার রেসে তাক লাগালেন ১০০ বছরের বৃদ্ধ

৭৬ বছর বয়সে অ্যাথলেটিক্সকে বিদায় জানিয়েছিলেন লেস্টার রাইট। কিন্তু প্রায় ২৫ বছর পর আবারও ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ফিরে এলেন এবং ১০০ বছর বয়সেই ভেলকি দেখালেন তিনি। ১০০ মিটার স্প্রিন্টে দৌড় দিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিলেন এই বৃদ্ধ।

গত শনিবার ১০০ মিটার ড্যাশে দৌড়ালেন লেস্টার রাইট। শুধু তাই নয়, এত দ্রুত দৌড়ালেন যে মাত্র ২৬ সেকেন্ডেই ফিনিশিং মার্কে পৌঁছে গেলেন তিনি। শোর অ্যাথলেটিক ক্লাবের হয়ে দৌড়ান লেস্টার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ৯ জন প্রতিযোগীর মধ্যে বাজিমাত করলেন তিনি।

ফ্র্যাঙ্কলিন ফিল্ডের ৩৮ হাজার সমর্থক তাকে ও অন্য প্রতিযোগীদের দাঁড়িয়ে অভিভাদক জানান। সবাই মিলে স্ট্যান্ডিং অভেশন দেন বুড়ো অ্যাথলেটদের।

দৌড় শেষ করার পর লেস্টার বলেন, ‘১০০ বছর বয়সে এটা করতে পারাই একটা আলাদা আনন্দ,’ রাইট বলেন। ‘যখন আমি এখানে এসেছিলাম তখন কিছুটা নার্ভাস ছিলাম। পরে ভিড় এবং সবকিছু দেখে অবশ্য বেশ মজাই লাগছিল,’ বলেন ১০০ বছরের তরুণ।

রাইট ১৯৩০-এর দশকে লং ব্রাঞ্চ হাইস্কুলে পড়তেন। পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন সেনাবাহিনীর সঙ্গে ইউরোপে গিয়েছিলেন। যুদ্ধে বোমা এড়িয়ে চারটি ব্রোঞ্জ ব্যাটেল স্টারও অর্জন করেছিলেন। এরপর নিউ জার্সির মনমাউথ কাউন্টিতে প্রথম আফ্রিকান-আমেরিকান মালিকানাধীন ডেন্টাল ল্যাব খোলেন তিনি।

এই পুরো সময়টায় রাইট দৌড়ানো ছাড়েননি কখনও। ১৯৯৯ সালে, ৭৭ বছর বয়সে হিসাবে, তিনি পেন রিলেতে ৭৫-এবং ১০০ মিটার ড্যাশ জিতেছিলেন। এই বয়সেও তিনি সপ্তাহে কমপক্ষে তিনবার রাস্তায় দেড় মাইল করে দৌড়ান।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy