RUSHvsUKR: রুশ সেনাদের দখলে ইউক্রেনের বড় শহর, ইউক্রেনের আহত সেনাদের করা হচ্ছে উদ্ধার

দুই মাসের বেশি সময় ধরে মারিউপোলের একটি ইস্পাত কারখানায় অবরুদ্ধ দুই শতাধিক সেনাকে উদ্ধার করেছে ইউক্রেন কর্তৃপক্ষ। উদ্ধার হওয়া সেনাদের মধ্যে ৫৩ জনের অবস্থা গুরুতর।

ইউক্রেনের ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়ার বলেছেন, আহতদের মধ্যে গুরুতর ৫৩ জনকে নোভোয়াজোভস্ক শহরে নেওয়া হয়েছে। আরও ২১১ জনকে মানবিক করিডোর ব্যবহার করে ওলেনিভকা শহরে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

মালিয়ার আরও জানান, রাশিয়ার যেসব সেনাকে বন্দী করা হয়েছে তাদের সঙ্গে এই আহত সেনাদের বিনিময় করা হবে। এর আগে রাশিয়ার তরফে জানানো হয়, আহত সেনাদের সরিয়ে নেওয়ার জন্য একটি চুক্তি হয়েছে।

জানা গেছে, দক্ষিণাঞ্চলীয় এই বন্দর নগরীর অবরুদ্ধ শিল্প কারখানার এলাকা থেকে সোমবার (১৬ মে) রাতে বেশ কয়েকটি বাসে করে ইউক্রেনীয় সেনাদের বের করে আনা হয়। রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমেও দেখানো হয় যে আজভস্টাল থেকে আহত ইউক্রেনীয় সেনাদের উদ্ধার করা হচ্ছে।

এদিকে, মঙ্গলবার স্থানীয় সময় ভোরের দিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি তার এক ভিডিও বার্তায় বলেছেন, ইউক্রেনের সেনা, গোয়েন্দা বাহিনী, মধ্যস্থতাকারী ও তাদের সঙ্গে রেডক্রস এবং জাতিসংঘ উদ্ধার অভিযান পরিচালনা করেছে।

তৃতীয় মাসে গড়িয়েছে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ। ইউক্রেন সেনাদের প্রতিরোধের মুখে কিয়েভ দখল করতে পারেনি রাশিয়া। তবে দেশটির পূর্ব ও দক্ষিণাঞ্চলে হামলা জোরদার করে রুশ সেনারা। গত ২১ এপ্রিল মারিউপোলে বিজয় ঘোষণা করে রাশিয়ার পুতিন সরকার। আজভস্টাল স্টিল প্ল্যান্ট অবরুদ্ধ করার পর রাশিয়ার তরফে বলা হয়েছিল সেখানে মানবিক করিডোর চালু করে লোকজন সরানো হবে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy