Recipe: ভাতের সাথে মেখে খান চিংড়ির বাটি চচ্চড়ি, শিখেনিন বানানোর সেরা রেসিপি

চিংড়ি মাছ খেতে আমরা অনেকেই পছন্দ করি, যতই হোক, লাগা জলের পোকা। তার সত্বেও চিংড়ি মাছ দিয়ে হয় নানান রকমের প্রিপারেশন। কিন্তু যদি একটু ফাঁকিবাজি করে একদিন রান্না করতে চান বা নিজেকে বাঁচাতে চান, তাহলে অবশ্যই চিংড়ি মাছের বাটি চচ্চড়ি রান্না করে ফেলুন।

উপকরণ –
চিংড়ি মাছ গ্রাম
১ টা বড় আকারের পেঁয়াজ কুচি
আদা কুচি করা ১ টেবিল চামচ
রসুন বাটা ২ টেবিল চামচ
সরষের তেল ১ কাপ
ধনেপাতা কুচি ১ কাপ
হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
নুন, মিষ্টি স্বাদ মত
আলু ডুমো ডুমো করে কাটা ২ টি

প্রণালী –
কড়াইতে সরষের তেল গরম করে তাতে কুচি করা পেঁয়াজ, রসুন বাটা, আদা কুচি এবং সমস্ত গুঁড়ো মশলা এবং নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে ভালো করে কষাতে হবে। তারপর ডুমো ডুমো করে কেটে রাখা আলু দিয়ে দিতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে চিংড়ি মাছ গুলির সামান্য ভেজে এর মধ্যে দিয়ে দিতে হবে। কম আঁচে অন্তত ১০ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা দেওয়ার আগে অবশ্যই কিছুটা উষ্ণ গরম জল দিয়ে রাখতে হবে।

এই রান্নাটি আরেকটু অন্য ভাবেও করা যেতে পারে। যেহেতু রান্নাটির নাম ‘বাটি চচ্চড়ি’ তাই সমস্ত উপকরণ একসঙ্গে দিয়ে কাঁচা তেল এবং উষ্ণ গরম জল দিয়ে অন্তত কুড়ি মিনিটের জন্য কম আঁচে ঢাকা দিয়ে আপনি সচ্ছন্দে বানিয়ে ফেলতে পারেন চিংড়ি মাছের বাটি চচ্চড়ি। তবে আগের পদ্ধতি এবং এই পদ্ধতি দুটি ক্ষেত্রেই ঢাকা খুলে ওপরে ধনেপাতা কুচি এবং কাঁচা সরষের তেল ছড়িয়ে গরম গরম পরিবেশন করতে হবে চিংড়ি মাছের বাটি চচ্চড়ি।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy