OMG! পেট্রল লিটার প্রতি ৪২০ টাকা, ডিজেল ৪০০, কিনতে গিয়ে কালঘাম ছুটছে সকলের

অর্থ সংকটে জর্জরিত শ্রীলঙ্কায় জ্বালানি তেলের দাম রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এ মূল্য বৃদ্ধি স্বাধীনতার পর সবচেয়ে ভয়াবহ সঙ্কটে থাকা দেশটির ২২ মিলিয়ন জনগণের জন্য আরও কষ্টকর হয়ে উঠেছে। খবর বার্তা সংস্থা এএফপির।

গণপরিবহনে ব্যবহৃত প্রতি লিটার ডিজেলের মূল্য ২৮৯ লঙ্কান টাকা (০.৮০ ডলার) থেকে ৩৮ শতাংশ বাড়িয়ে ৪০০ টাকা করা হয়েছে। অপরদিকে, পেট্রোলের দাম ৩৩৮ টাকা থেকে বাড়িয়ে ৪২০ টাকা করা হয়েছে।

গত ছয় মাসে ডিজেলের মূল্য বৃদ্ধি পেয়েছে ২৩০ শতাংশ এবং পেট্রোলের মূল্য বৃদ্ধি পেয়েছে ১৩৭ শতাংশ। জ্বালানি দুটির সরবরাহ ঘাটতি থাকায় জ্বালানির জন্য ব্যবহারকারীদের দীর্ঘ লাইনে দাঁড়াতে হচ্ছে। জ্বালানি পেতে কয়েকদিন পর্যন্ত সময়ও লাগছে।

শ্রীলঙ্কার নবনিযুক্ত জ্বালানিমন্ত্রী কাঞ্চনা ভিজেসকারা বলেছেন, রাষ্ট্রীয় মালিকানায় পরিচালিত সিলন পেট্রোলিয়াম করপোরেশনের বিশাল অঙ্কের লোকসান ঠেকাতে গত সোমবার নতুন এ মূল্য অনুমোদন করেছে সরকার।

কর্মকর্তারা বলছেন, বৈদেশিক মুদ্রার চরম সঙ্কটের কারণে জনগণ খাদ্য ও ঔষধের সঙ্গে বিদ্যুৎ এবং মুদ্রাস্ফীতির সঙ্কটে ভুগছে। বাস ও টেক্সির ভাড়া প্রায় ৫০ শতাংশ পর্যন্ত বেড়েছে। সেই সঙ্গে প্রায় সব ধরনের ভোগ্য পণ্যের দাম বেড়েছে।

কাঞ্চনা ভিজেসকারা বলেন, সরকার জ্বালানি তেল ক্রয়ের জন্য ভারতের কাছে ৫০০ মিলিয়ন ডলার ঋণ চেয়েছে।

তিনি আরও বলেন, এরই মধ্যে ভারত ৭০০ মিলিয়ন ডলারের দুটি সহজ ঋণ সুবিধা সরবরাহ করেছে।

উল্লেখ্য, দক্ষিণ এশিয়ার দ্বীপ রাষ্ট্রটি গত কয়েকমাস ধরে ভয়াবহ অর্থ সঙ্কট ও সরকার বিরোধী বিক্ষোভে ধুঁকছে। যা মে মাসের শুরুতে ৯ জনের মৃত্যুর মধ্য দিয়ে প্রাণঘাতী সহিংসতায় রূপ নেয়।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy