চেয়ারে না মেঝেতে কোনটাতে বসে খাওয়া শরীরের পক্ষে বেশি উপকারী, জানলে চমকে যাবেন

চিকিৎসকদের মতে, খাবারের সময় চেয়ারের পরিবর্তে যদি মাটিতে বসে খাওয়ার অভ্যাস করেন তাহলে শরীরের পক্ষে ভীষণ উপকারী। এবার জেনে নেওয়া যাক মাটিতে বসে খাবার খেলে কি কি উপকার পাওয়া যায়:-

১) খাবার দ্রুত হজম হয়:

হজমের সমস্যা দূর করার জন্য মাটিতে বসে খাওয়াই ভালো। কারণ যখন কেউ মাটিতে বসে খাবার খায় তার মুখ সামনের দিকে ঝুঁকে চলে আসে আবার পিছনে চলে যায়। বারবার এমনটা হয় বলে এতে হজম প্রক্রিয়া সহজ ও দ্রুত হয়।

১) একাগ্রতা বৃদ্ধি পায়:

শুনতে অবাক লাগলেও বৈজ্ঞানিকভাবে এটাই প্রমাণিত হয়েছে। বৈজ্ঞানিক তথ্যের ভিত্তিতে বলা হয়েছে মাটিতে বসে খাবার খেলে মনঃসংযোগ বৃদ্ধি পায়।

৩) শরীরে জয়েন্টের ব্যথা কমায়:

শরীরের বিভিন্ন অংশে জয়েন্টে ব্যথা থাকলে মেঝেতে খাওয়ার বড় অবদান রয়েছে। মেঝেতে বসে খাওয়ার সময় হাঁটু ভাঁজ করতে হয় এবং কোমরের নড়াচড়া বাড়ে এতেই করে জয়েন্টের ব্যয়াম হয়। ফলে ব্যথাও কমে আসে।

৪) শ্বাস-প্রশ্বাসের উন্নতি ঘটে:

মেঝেতে বসে খাওয়ার সময় মেরুদণ্ডের নিচের অংশে যথেষ্ট চাপ পড়ে এর ফলে শ্বাস-প্রশ্বাসের প্রক্রিয়া উন্নত হয়।

৫) রক্ত সঞ্চালনের বৃদ্ধি ঘটে:

মেঝেতে বসে খাওয়ার সময় রক্ত সঞ্চালণের উন্নতি হয়। এটি স্নায়ুর ও হার্টের চাপ দূর করে। এর ফলে কোমর থেকে পা মেরুদন্ড সবকিছুর উপকার। তাই প্রত্যেকেরই মেঝেতে বসে খাওয়া উচিত।

৬) ওজন হ্রাস পায়:

মেঝেতে বসে খেলে অ্যাবডোমেনের মাসেলের নড়াচড়া বেশি হয় এর ফলে মেদ কমে আসে। এমনকি মস্তিষ্ক অনেকটা শিথিল হয়। মেঝেতে বসে অনেকটা খাওয়াও যায় না ফলে ওজন নিয়ন্ত্রণে আসে।bs

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy