BigNews: ১০ থেকে ১৫ টাকা কমতে চলেছে ভোজ্য তেলের দাম, বড় উদ্যাগ নিলো মোদী সরকার

রাশিয়া -ইউক্র্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর হুহু করে বেড়েছে অপরিশোধিত তেলের দাম। আর সেই কারণে ভারতের বাজারেও বেড়ে গেছে সমস্ত রকম ভোজ্য তেলের দাম। সাধারণ মানুষকে সেই সমস্যা থেকে মুক্তি দিতে উদ্যাগ নিয়েছে মোদী সরকার। আর কিছুদিনের মধ্যেই বাজারে দেখা যেতে পারে তার প্রতিফলন।

আর সেই কারণে এক ধাক্কায় কমে যেতে পারে ভোজ্য তেলের দাম। প্রতি লিটার তেলের দাম ১০ থেকে ১৫ টাকা করে কমে যেতে পারে বলে জানা গেছে।

আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমতেই দেশীয় বাজারে বেশ কিছুটা হ্রাস পাচ্ছে ভোজ্য তেলের দাম।

প্রসঙ্গত,গত মাসে বেশিরভাগ তেলবীজের দাম কমেছে। ফলে কাচি ঘানি সরিষার তেলের দাম কমেছে প্রতি টিনে (১৫ কেজি) ৪০ টাকা। এছাড়া সয়াবিনের দাম কমেছে লিটারপ্রতি চার থেকে পাঁচ টাকা।

জানা গেছে, ভারতে এক সপ্তাহের ব্যবধানে সরিষার দাম প্রতি কুইন্টালে (১০০ কেজি) ১০০ টাকা কমে ৭ হাজার ৫১৫ থেকে ৭ হাজার ৫৬৫ টাকা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সরিষা দাদরি তেলের দাম ২৫০ টাকা কমিয়ে কুইন্টালপ্রতি ১৫ হাজার ৫০ টাকা করা হয়েছে। সরিষা পাক্কি ঘানি ও কাচ্চি ঘানি তেলের দাম প্রতি টিনে (১৫ কেজি) ৪০ টাকা কমিয়ে যথাক্রমে ২ হাজার ৩৬৫ থেকে ২ হাজার ৪৪৫ এবং ২ হাজার ৪০৫ থেকে ২ হাজার ৫১৫ টাকা হয়েছে।

ভারতে সয়াবিন দানা ও সয়াবিন তেলের দামও কমেছে। সয়াবিন তেলের দাম প্রতি কুইন্টালে ৪০০ থেকে ৫০০ টাকা কমানো হয়েছে। দিল্লির পাইকারি বাজারে সয়াবিন তেলের দাম প্রতি কুইন্টালে ৪০০ টাকা কমে ১৬ হাজার ৬৫০ টাকা হয়েছে। অর্থাৎ, সয়াবিন তেলের দাম লিটারে চার টাকা কমেছে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy