IndiGo-র ‘মনোপলি’ শেষের পথে? ভারতে আসছে এবার নতুন ৩টি বিমান সংস্থা

দেশের আকাশে এবার একচেটিয়া রাজত্বে ভাগ বসাতে আসছে নতুন তিন প্রতিনিধি। ইন্ডিগোর সাম্প্রতিক প্রযুক্তিগত বিভ্রাটে যখন হাজার হাজার যাত্রী নাজেহাল, ঠিক তখনই আসরে নামল কেন্দ্র। কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রক শঙ্খ এয়ার (Shankh Air), আল হিন্দ এয়ার (Al Hind Air) এবং ফ্লাইএক্সপ্রেস-কে (FlyExpress) ভারতে বাণিজ্যিক বিমান পরিষেবা শুরু করার প্রাথমিক সবুজ সংকেত দিয়েছে।
বর্তমানে ভারতের অভ্যন্তরীণ আকাশপথের প্রায় ৯০ শতাংশই ইন্ডিগো এবং এয়ার ইন্ডিয়া গোষ্ঠীর দখলে। এর মধ্যে ইন্ডিগো একাই ৬৫ শতাংশ বাজার দখল করে রেখেছে। প্রতিযোগিতার অভাব এবং যাত্রী সংখ্যা আকাশছোঁয়া হওয়ায় মাঝেমধ্যেই পরিষেবা নিয়ে সাধারণ মানুষের ক্ষোভ বাড়ে। এই বাজারেই প্রতিযোগিতা বাড়াতে এবং সাধারণ মানুষকে আরও বিকল্প দিতে ‘উড়ান’ প্রকল্পের অধীনে নতুন সংস্থাগুলিকে উৎসাহ দিচ্ছে সরকার। শঙ্খ এয়ার ইতিমধ্যেই এনওসি (NOC) হাতে পেয়েছে এবং ২০২৬ সাল নাগাদ তাদের ডানা মেলার কথা। অন্যদিকে, কেরল ভিত্তিক আলহিন্দ গ্রুপ এবং ফ্লাইএক্সপ্রেস-ও এই সপ্তাহেই সরকারের অনুমোদন লাভ করেছে।
বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী কে রামমোহন নাইডু জানিয়েছেন, ছোট শহরগুলির সঙ্গে বড় শহরের যোগাযোগ বাড়াতে এবং বিমান ভাড়া নিয়ন্ত্রণে রাখতে নতুন খেলোয়াড়দের বাজারে আসা জরুরি। উল্লেখ্য, অতীতে জেট এয়ারওয়েজ বা গো ফার্স্ট-এর মতো বড় সংস্থা বন্ধ হয়ে যাওয়ায় বাজারে একরকম শূন্যতা তৈরি হয়েছিল। বর্তমানে দেশে মাত্র ৯টি নির্ধারিত ডমেস্টিক সংস্থা কার্যকর। নতুন এই তিনটি সংস্থা আকাশে উড়লে যাত্রীরা যে কেবল সস্তার টিকিট পাবেন তাই নয়, বরং পরিষেবার মানও বাড়বে বলে আশা করা হচ্ছে।