গতি না কি বাজেট? কাওয়াসাকি ও হোন্ডার এই দুই দানবীয় বাইকের মধ্যে লুকিয়ে থাকা আসল সত্যিটা জানুন।

ভারতের মিডলওয়েট স্পোর্টস বাইক সেগমেন্টে এখন টানটান উত্তেজনা। বিশেষ করে যারা ছোট বাইক থেকে শক্তিশালী ইঞ্জিনে আপগ্রেড করতে চাইছেন, তাদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে ২০২৬ কাওয়াসাকি নিনজা ৬৫০ এবং হোন্ডা সিবিআর ৬৫০আর। ইঞ্জিন ক্ষমতা প্রায় সমান হলেও, এদের রাইডিং অভিজ্ঞতা কিন্তু আকাশ-পাতাল আলাদা। চলুন দেখে নেওয়া যাক কোন বাইকটি আপনার জন্য আদর্শ।

দাম ও লুক: সাশ্রয়ী না কি প্রিমিয়াম? দামের দিক থেকে কাওয়াসাকি নিনজা ৬৫০ অনেকটা এগিয়ে। এর এক্স-শোরুম দাম মাত্র ₹৭.৯১ লক্ষ। অন্যদিকে, হোন্ডা সিবিআর ৬৫০আর এর জন্য আপনাকে গুনতে হবে ₹১১,১৬,১২৭ (এক্স-শোরুম)। এই ৩ লক্ষ টাকারও বেশি পার্থক্যই বলে দেয় হোন্ডা কতটা প্রিমিয়াম। লুকের দিক থেকেও হোন্ডা বেশ চওড়া এবং সুপারবাইকের মতো পেশিবহুল। তবে নিনজা ৬৫০-এর শার্প ডিজাইন তরুণদের কাছে অত্যন্ত আকর্ষণীয়।

ইঞ্জিন ও পারফরম্যান্স: কাওয়াসাকি নিনজা ৬৫০-এ রয়েছে ৬৪৯ সিসি প্যারালাল-টুইন ইঞ্জিন, যা ৬৭ বিএইচপি শক্তি এবং ৬৪ এনএম টর্ক দেয়। এটি দৈনন্দিন ব্যবহারের জন্য বেশ সাবলীল। অন্যদিকে, হোন্ডা সিবিআর ৬৫০আর-এ আছে শক্তিশালী ৬৪৯ সিসি ইনলাইন-৪ ইঞ্জিন, যা ৯৪-৯৫ এইচপি শক্তি উৎপন্ন করে। হোন্ডার ইঞ্জিনের স্পোর্টি আওয়াজ এবং উচ্চ গতিতে শক্তি সরবরাহের ক্ষমতা এক কথায় অতুলনীয়, যা অভিজ্ঞ রাইডারদের রোমাঞ্চ জোগাবে।

ফিচার ও সেফটি: ২০২৬ নিনজা ৬৫০-এ স্মার্টফোন কানেক্টিভিটি সহ ৪.৩ ইঞ্চি টিএফটি স্ক্রিন, ট্র্যাকশন কন্ট্রোল এবং স্লিপার ক্লাচ দেওয়া হয়েছে। যা শহরের ট্র্যাফিকে রাইড করা সহজ করে। অন্যদিকে, হোন্ডা সিবিআর ৬৫০আর-এ রয়েছে হোন্ডা সিলেক্টেবল টর্ক কন্ট্রোল (HSTC) এবং একটি বিশেষ ‘ই-ক্লাচ’ অপশন, যা ক্লাচ ছাড়াই ট্র্যাফিকের ধকল সামলাতে সাহায্য করে।

আসন ও ওজন: যাঁদের উচ্চতা কিছুটা কম, তাঁদের জন্য নিনজা ৬৫০ (সিটের উচ্চতা ৭৯০ মিমি, ওজন ১৯৬ কেজি) অনেক বেশি আরামদায়ক। হোন্ডা সিবিআর ৬৫০আর (ওজন ২১১ কেজি, সিটের উচ্চতা ৮১০ মিমি) কিছুটা ভারী এবং উঁচু হওয়ার কারণে নতুনদের জন্য চ্যালেঞ্জিং হতে পারে।