মাঝ আকাশে হঠাৎ বন্ধ ইঞ্জিন? Air India -র জরুরি টারবাইন চালু, তারপর…?

অমৃতসর থেকে বার্মিংহামগামী এয়ার ইন্ডিয়া বোয়িং ড্রিমলাইনার 787-8 (ফ্লাইট নম্বর AI117) বিমানটির অবতরণের সময় বড়সড় বিপত্তি ঘটে। শেষ মুহূর্তে বিমানের জরুরি টারবাইন বা Ram Air Turbine (RAT) স্বয়ংক্রিয়ভাবে চালু হয় এবং বিমানটিকে বার্মিংহাম বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয়।
এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, ৪ অক্টোবর অমৃতসর থেকে বার্মিংহামগামী AI117 ফ্লাইটের ফাইনাল অ্যাপ্রোচ চলাকালীনই বিমানের Ram Air Turbine (RAT)-এর ব্যবহার শুরু হয়। তবে সংস্থার দাবি, এরপরেও বিমানের সমস্ত ইলেকট্রিক্যাল ও হাইড্রোলিক সিস্টেম স্বাভাবিকভাবে কাজ করছিল। যার ফলে বিমানটি নিরাপদে বার্মিংহামে অবতরণ করেছে।
সংস্থা আরও জানায়, এই অনভিপ্রেত ঘটনার পর বিমানটিকে যান্ত্রিক পরীক্ষার জন্য গ্রাউন্ড করা হয়েছে। ফলে বার্মিংহাম থেকে দিল্লিগামী পরবর্তী ফ্লাইট (AI114) বাতিল করা হয়েছে এবং যাত্রীদের জন্য বিকল্প ব্যবস্থা করা হয়েছে। বিমানটি মাটিতে নামার পর পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা করা হলেও আপাতত কোনো ত্রুটি ধরা পড়েনি বলেই এয়ার ইন্ডিয়ার দাবি।
‘RAT’ কী এবং কেন এটি উদ্বেগের কারণ?
Ram Air Turbine বা RAT হল একটি ছোট পাখার মতো যন্ত্র। এটি একটি অত্যন্ত গুরুতর পরিস্থিতিতে স্বয়ংক্রিয়ভাবে কাজ করা শুরু করে। বিমানের প্রধান ইঞ্জিন বা বিদ্যুৎ সরবরাহ সম্পূর্ণভাবে বন্ধ হয়ে গেলে, বাতাসের গতি ব্যবহার করে এটি জরুরি শক্তি উৎপন্ন করে, যা বিমানের গুরুত্বপূর্ণ সিস্টেমগুলি চালু রাখতে সাহায্য করে। RAT চালু হওয়া মানেই বিমানটি মারাত্মক যান্ত্রিক সংকটে পড়েছে বলে মনে করা হয়।
একই মডেলের ভয়াবহ স্মৃতি:
এই ঘটনায় উদ্বেগ বাড়ার আরও একটি কারণ হল, দুর্ঘটনাগ্রস্ত বিমানটি ছিল একটি বোয়িং 787-8 ড্রিমলাইনার মডেলের, যা অতীতেও মারাত্মক দুর্ঘটনার শিকার হয়েছিল। আহমেদাবাদের সেই ভয়াবহ বিমান দুর্ঘটনায় ওড়ার কয়েক মিনিটের মধ্যেই বিমানটি ভেঙে পড়েছিল, যেখানে প্রায় ২৬০ জন মানুষ প্রাণ হারান। প্রাথমিক তদন্তে জানা যায়, সেই দুর্ঘটনাগ্রস্ত বিমানটির ইঞ্জিনও জ্বালানি সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় কাজ করা বন্ধ করে দিয়েছিল এবং তখনই RAT সিস্টেম সক্রিয় হয়েছিল— যদিও তাতে শেষ রক্ষা হয়নি। এই একই মডেলের বিমানে RAT সক্রিয় হওয়ায় আতঙ্ক আরও বেড়েছে।