আশ্চর্যজনক ঘটনা! যাত্রীভরা রাস্তা, অথচ গ্যারাজে শত শত বাস, আসল কারণ জানলে অবাক হবেন!

রাজ্যের রাস্তাঘাটে পর্যাপ্ত বাস নেই, অথচ বাস ডিপোতে সারি দিয়ে দাঁড়িয়ে আছে অসংখ্য বাস। যাত্রীরা ঘণ্টার পর ঘণ্টা বাসের জন্য অপেক্ষা করছেন, কিন্তু গ্যারাজ থেকে বাস নামানোর আগ্রহ দেখাচ্ছেন না বাস মালিকরা। এর মূল কারণ, খরচ উঠছে না এবং একই সঙ্গে বাস চালানোর জন্য পর্যাপ্ত চালকও পাওয়া যাচ্ছে না।

বাস চালক হওয়ার আগ্রহ এখন অনেকটাই কমে গিয়েছে। এক সময় প্রতি বছর ৮০০ থেকে ১২০০ জন বাস চালকের লাইসেন্সের জন্য আবেদন করতেন। এখন সেই সংখ্যাটা কমে ৫০-এর নিচে নেমে এসেছে। অনেক অভিজ্ঞ চালকও বাস চালানো ছেড়ে এখন মালবাহী গাড়ি চালাচ্ছেন, কারণ সেখানে রোজগার বেশি।

রোজগার কম: বাস চালকদের রোজগার মূলত যাত্রীর সংখ্যার ওপর নির্ভর করে। গত কয়েক বছরে অটো, টোটো এবং মেট্রোর মতো বিকল্প পরিবহণের কারণে বাসের যাত্রী সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমেছে। ফলে চালকদের কমিশনও কমেছে।

কম মাইনে: সরকারি বা বেসরকারি বাস চালিয়ে চালকদের হাতে যে টাকা আসে, তা দিয়ে সংসার চালানো কঠিন। বেসরকারি ক্ষেত্রে কোনো নির্দিষ্ট বেতন নেই।

প্রশিক্ষণের অভাব: জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের শ্রম দফতর যে প্রশিক্ষণ দিত, তা এখন বন্ধ হয়ে গেছে।

রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী এই সমস্যার কথা মেনে নিয়েছেন। তিনি জানান, সরকার বিশেষ ক্যাম্প করে লাইসেন্স দেওয়ার ব্যবস্থা করছে, কিন্তু তাতেও খুব বেশি সাড়া মিলছে না। এই চালক সংকট যদি না মেটে, তাহলে আগামী দিনে রাজ্যের গণপরিবহন ব্যবস্থা আরও সংকটে পড়তে পারে।