“ভিড়ের ঠেলায় হাঁসফাঁস!”- এক সপ্তাহেই ৫০ লক্ষ যাত্রী চড়লেন কলকাতা মেট্রোতে

দুর্গাপুজোর কেনাকাটার উন্মাদনা শুরু হওয়ার আগেই কলকাতা মেট্রোতে যাত্রীর সংখ্যা রেকর্ড ছুঁয়েছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই প্রায় ৫০ লক্ষ যাত্রী বিভিন্ন রুটে মেট্রো ব্যবহার করেছেন বলে জানা গেছে। তবে এই বিপুল সংখ্যক যাত্রী বৃদ্ধি যেমন মেট্রোর জনপ্রিয়তা প্রমাণ করছে, তেমনই নিত্যযাত্রীদের জন্য তা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। অনেকেরই অভিযোগ, মেট্রো এখন ‘লোকাল ট্রেন’-এর চেহারা নিয়েছে।
যাত্রী সংখ্যায় নতুন রেকর্ড
কলকাতা মেট্রো সূত্রে জানা গেছে, সেপ্টেম্বর মাসের প্রথম ছয় দিনে ব্লু লাইনে (দক্ষিণেশ্বর থেকে শহিদ ক্ষুদিরাম) প্রতিদিন গড়ে ৭.৪৯ লক্ষ যাত্রী যাতায়াত করেছেন। এটি এখনও পর্যন্ত সবচেয়ে ব্যস্ত করিডর। অন্যদিকে, নতুন চালু হওয়া গ্রিন লাইনেও (হাওড়া ময়দান-সল্টলেক সেক্টর ফাইভ) যাত্রী সংখ্যা বাড়ছে, কারণ বহু মানুষ হাওড়া থেকে দ্রুত শহরের বিভিন্ন প্রান্তে পৌঁছানোর জন্য এই রুটটি বেছে নিচ্ছেন।
১ সেপ্টেম্বর: ৮.০৭ লক্ষ
৪ সেপ্টেম্বর: ৭.৮৬ লক্ষ
৬ সেপ্টেম্বর: ৭.১৩ লক্ষ (সপ্তাহান্তে)
এই যাত্রীদের একটি বড় অংশই পুজো শপিংয়ে বেরিয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে। ডিজিটাল টিকিটিংয়ের ব্যবহারও বেড়েছে, যেখানে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ১.৮২ লক্ষেরও বেশি মোবাইল কিউআর টিকিট বিক্রি হয়েছে।
নিত্যযাত্রীদের ভোগান্তি
যাত্রীর সংখ্যা বাড়লেও নিত্যযাত্রীদের ভোগান্তি কমছে না। বিশেষ করে ব্লু লাইনের অফিসযাত্রীরা এই অতিরিক্ত ভিড়ে রীতিমতো ‘যুদ্ধ’ করছেন। অনেকের অভিযোগ, এসপ্ল্যানেডের মতো জংশন স্টেশনগুলোতে বিভিন্ন রুটের যাত্রীরা এসে মিশে যাওয়ায় পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। এর ফলে নিয়মিত ট্রেন লেট, দাঁড়িয়ে থাকা এবং দরজা বন্ধ না হওয়ার মতো সমস্যাও বাড়ছে।
বিশেষজ্ঞরা মনে করছেন, দুর্গাপুজোর মাসজুড়ে এই ভিড় আরও বাড়বে এবং পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত যাত্রীদের দুর্ভোগ চলবে।