অবসরে যাচ্ছে ‘উড়ন্ত কফিন’ মিগ ২১, ভারতীয় বায়ুসেনার এক যুগের অবসান

প্রায় ছয় দশক ধরে ভারতীয় আকাশসীমায় সেবা দেওয়ার পর অবশেষে অবসর নিতে চলেছে কিংবদন্তি মিগ ২১ যুদ্ধবিমান। এটি শুধু একটি যুদ্ধবিমান নয়, ভারতীয় বায়ুসেনার একটি ইতিহাসের অংশ। এই বিমানের বিদায়ের মধ্য দিয়ে একটি যুগের অবসান হতে চলেছে।

শেষ উড়ান

আনুষ্ঠানিকভাবে অবসরের এক মাস আগে, গত সোমবার বিকানেরের নাল এয়ারবেস থেকে শেষবারের মতো উড়ল মিগ ২১ বাইসন। এই ঐতিহাসিক উড়ানের নেতৃত্ব দেন স্বয়ং বায়ুসেনা প্রধান, এয়ার চিফ মার্শাল এপি সিং। তার এই উড়ান ছিল মিগ ২১ এবং একটি গৌরবময় যুগের প্রতি সম্মান জানানোর শেষ সুযোগ। আগামী ২৬ সেপ্টেম্বর চণ্ডীগড় এয়ারবেসে এই বিমানকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানানো হবে।

মিগ ২১-এর ইতিহাস

১৯৬৩ সালে ভারতীয় বায়ুসেনায় প্রথম সুপারসনিক ফাইটার জেট হিসেবে যুক্ত হয় মিগ ২১। গত ৬০ বছরের বেশি সময় ধরে ভারত মোট ৮৭০টিরও বেশি মিগ ২১ ব্যবহার করেছে। এই বিমান একদিকে যেমন বীরত্বের প্রতীক, অন্যদিকে তেমনি দুর্ঘটনার কারণেও পরিচিত। ১৯৭১ সালের যুদ্ধ থেকে শুরু করে ২০১৯ সালে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ধ্বংস করার মতো গৌরবময় ইতিহাস এর রয়েছে।

তবে ‘উড়ন্ত কফিন’ নামে পরিচিত এই বিমানের ৪০০টিরও বেশি দুর্ঘটনায় ২০০ জনের বেশি পাইলট এবং ৫০ জনের বেশি সাধারণ মানুষের জীবনহানি হয়েছে।

মিগ ২১-এর জায়গায় এখন দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস মার্ক-১এ এবং ফ্রান্স থেকে আনা আধুনিক **রাফাল