দেশের যেসব রাজ্যে এখনও চালু হয়নি মেট্রো পরিষেবা, তালিকার দ্বিতীয় নামটা অবাক করবে আপনাকে

দেশের পরিবহণ ব্যবস্থায় মেট্রো রেল এখন এক গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে। ১৯৮৪ সালে কলকাতার বুকে প্রথম পাতাল রেল পরিষেবা চালুর পর ধীরে ধীরে দিল্লি, বেঙ্গালুরু, মুম্বাই, চেন্নাই, হায়দ্রাবাদ সহ দেশের ১৬টি বড় শহরে মেট্রো পরিষেবা চালু হয়েছে। কানপুর, পুণে, আগ্রার মতো শহরগুলোতেও চলছে মেট্রোর কাজ। তবে, দেশের বেশ কিছু রাজ্য এখনও মেট্রো রেলের আধুনিক মানচিত্রের বাইরে রয়ে গেছে। পরিকাঠামোগত জটিলতা, ভৌগোলিক অবস্থান এবং কার্যকর পরিকল্পনার অভাবে এই রাজ্যগুলিতে এখনও মেট্রো পরিষেবা চালু করা সম্ভব হয়নি।
যে রাজ্যগুলিতে এখনও মেট্রো চালু হয়নি:
১. অন্ধ্র প্রদেশ: দক্ষিণ ভারতের এই রাজ্যে মেট্রো পরিষেবা এখনও পুরোপুরি চালু হয়নি, যদিও কর্ণাটক ও তামিলনাড়ুতে তা সফল। বিশাখাপত্তনম এবং বিজয়ওয়াড়ার মতো শহরে মেট্রো রেল প্রকল্পের প্রস্তাব থাকলেও, বেশিরভাগই নির্মাণাধীন বা পরিকল্পনা পর্যায়ে রয়েছে।
২. বিহার: রাজধানী পাটনায় মেট্রো প্রকল্প অনুমোদন পেলেও নির্মাণ কাজ শুরু হয়নি। জমি অধিগ্রহণ ও প্রশাসনিক জটিলতার কারণে প্রকল্পটি বারবার পিছিয়ে যাচ্ছে।
৩. ছত্তিশগড়: ছত্তিশগড়ে এখনও কোনো মেট্রো রেল পরিষেবা চালু হয়নি, এবং কোনো বড় মেট্রো প্রকল্পের খবরও সাধারণভাবে পাওয়া যায়নি। যদিও রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল রাজ্যের রাজধানী রায়পুরে মেট্রো চালুর প্রস্তাব করে কেন্দ্রে চিঠি লিখেছিলেন।
৪. গোয়া: পর্যটননির্ভর এই ছোট রাজ্যে মেট্রো রেলের মতো বড় প্রকল্পের প্রয়োজনীয়তা নিয়ে প্রশাসনই দ্বিধান্বিত। তাই এখনও পর্যন্ত কোনো মেট্রো প্রকল্প শুরু হয়নি। পানাজি ও মারগাঁওয়ে এ বিষয়ে কিছু প্রস্তাব থাকলেও, কোনো প্রকল্প বাস্তবায়িত হয়নি।
৫. হিমাচল প্রদেশ: দুর্গম আবহাওয়া এবং পাহাড়ি পথে ভরা উত্তর ভারতের এই রাজ্যে আপাতত কোনো মেট্রো প্রকল্পের সম্ভাবনা নেই। ভৌগোলিক কারণ এবং কম জনসংখ্যার ঘনত্বের জন্য মেট্রো রেল পরিষেবা চালু করার কথা এখনও ভাবা হয়নি।
৬. উত্তরাখণ্ড: হিমাচলের মতোই দেবভূমি উত্তরাখণ্ডেও মেট্রো পরিবহণ ব্যবস্থা চালুর জন্য পরিকাঠামোগত সমস্যা রয়েছে। পাহাড়ি রাস্তা, দুর্গম আবহাওয়া এবং বেশিরভাগ জায়গায় জনসংখ্যার ঘনত্বের কারণে এখানে মেট্রো পরিষেবা শুরু করা নিয়ে জটিলতা অনেক।
৭. ঝাড়খণ্ড: রাঁচির মতো শহরে বাসের সংখ্যা বাড়ানো হলেও মেট্রো প্রকল্প নিয়ে সরকারের তরফে কোনো কার্যকর পরিকল্পনা নেই। মেট্রোর থেকে বিকল্প পরিবহন ব্যবস্থার দিকেই প্রশাসনের নজর বেশি।
৮. উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি: একমাত্র অসমের গুয়াহাটি ছাড়া ভারতের উত্তর-পূর্বাঞ্চলের অন্য কোনো রাজ্যে মেট্রো নিয়ে কোনো সক্রিয় প্রকল্প নেই। গুয়াহাটি মেট্রোর কাজ নিয়েও অনিশ্চয়তা রয়েছে। মণিপুর, মেঘালয়, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ, মিজোরাম, ত্রিপুরা—এই রাজ্যগুলোতে মেট্রো রেলের কোনো কাজ শুরু হয়নি।
দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য আধুনিক গণপরিবহন ব্যবস্থা অপরিহার্য। এই রাজ্যগুলিতে মেট্রো পরিষেবা চালু না হওয়ার পেছনে মূলত রয়েছে প্রয়োজনীয় পরিকাঠামোর অভাব, পরিবেশগত চ্যালেঞ্জ এবং সরকারি পরিকল্পনার সীমাবদ্ধতা। এই রাজ্যগুলোতে দ্রুত মেট্রো পরিষেবা চালু করার বিষয়ে কেন্দ্র ও রাজ্য সরকারের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।