১২ হাজার টাকা অতিরিক্ত খরচ! সময় বাঁচালেও পকেট ফাঁকা করছে ফুড ডেলিভারি অ্যাপ

আপনি কি অনলাইন খাবার ডেলিভারি অ্যাপ ব্যবহার করেন? যদি করেন, তাহলে হয়তো আপনি জানেন না যে আপনি কত বেশি টাকা খরচ করছেন। একটি নতুন সমীক্ষা অনুযায়ী, ভারতে অনলাইনে খাবার অর্ডার করলে আমরা প্রতি ডিশে অনেক বেশি টাকা খরচ করি।

‘দ্য মাভেরিক্স ইন্ডিয়া’ নামে একটি মার্কেটিং এজেন্সি এই সমীক্ষা করেছে। এই সমীক্ষায় দেখা গেছে যে, আমরা অনলাইনে খাবার অর্ডার করলে খাবারের দামের সাথে আরও অনেক ধরনের চার্জ দিতে হয়। যেমন, ডেলিভারি চার্জ, প্যাকেজিং চার্জ, সাবস্ক্রিপশন ফি ইত্যাদি। এই সব মিলিয়ে আমরা প্রতি ডিশে আরও ৪৬ টাকা পর্যন্ত বেশি খরচ করি। প্রতি ডিশের এই খরচ বৃদ্ধি ভারতীয়দের ঘাড়ে ১২ হাজার টাকা অতিরিক্ত বোঝা চাপিয়েছে। মেট্রো এবং টিয়ার-১ শহরে এই বোঝা বেশি।

এই সমীক্ষায় সুইগি, জোম্যাটো এবং ম্যাজিকপিন এই তিনটি জনপ্রিয় ফুড ডেলিভারি প্ল্যাটফর্মের উপর গবেষণা করা হয়েছে। সমীক্ষায় দেখা গেছে যে, এই প্ল্যাটফর্মগুলিতে খাবারের দাম রেস্তোরাঁর নিজস্ব ডেলিভারির তুলনায় অনেক বেশি।

এই অতিরিক্ত খরচ কেন হয়?

ডেলিভারি চার্জ: এই চার্জ ডেলিভারি বয়দের দেওয়া হয়।

প্যাকেজিং চার্জ: খাবার প্যাক করার জন্য এই চার্জ নেওয়া হয়।

সাবস্ক্রিপশন ফি: অনেক প্ল্যাটফর্ম সাবস্ক্রিপশন ফি নেয়, যার মাধ্যমে গ্রাহকরা কিছু সুবিধা পান।
এর ফলে কী হয়?

এই অতিরিক্ত খরচের কারণে আমাদের মাসিক খরচ অনেক বেড়ে যায়। বিশেষ করে, যারা নিয়মিত অনলাইনে খাবার অর্ডার করেন, তাদের জন্য এই খরচ আরও বেশি হয়।

আমরা কী করতে পারি?

রেস্তোরাঁ থেকে সরাসরি খাবার অর্ডার করুন: অনেক রেস্তোরাঁ নিজেদের ডেলিভারি সার্ভিস দেয়।

সাবস্ক্রিপশন ফি এড়িয়ে চলুন: যদি সম্ভব হয়, তাহলে সাবস্ক্রিপশন ফি এড়িয়ে চলুন।
অনলাইন ডেলিভারি অ্যাপগুলিকে তুলনা করুন: বিভিন্ন অ্যাপের দাম তুলনা করে দেখুন।

অনলাইন খাবার ডেলিভারি খুব সুবিধাজনক হলেও, এর সাথে অনেক লুকিয়ে থাকা খরচও জড়িত। তাই খাবার অর্ডার করার আগে ভালো করে ভেবে চিন্তে করুন।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy