হুথিদের ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা করলো আমেরিকা

মধ্যপ্রাচ্য সংকট প্রকট হচ্ছে দিন দিন। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গত তিন মাস ধরে বর্বরতা চালাচ্ছে দখলদার ইসরায়েলি সেনারা। একে কেন্দ্র করে হামাস-ইসরায়েল সংঘাত, হিজবুল্লাহ-ইসরায়েল পাল্টাপাল্টি গোলাবর্ষণ, লোহিত সাগরে নৌযানে হুথিদের হামলা এবং ইয়েমেনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের হামলা এ অঞ্চলকে করে তুলেছে অস্থিতিশীল।

এরইমধ্যে আবার ইয়েমেনের হুথি গোষ্ঠীকে ‘বৈশ্বিক সন্ত্রাসী’ সংগঠন হিসেবে ঘোষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

তিনি জানিয়েছেন, লোহিত সাগরে পণ্যবাহী জাহাজে হামলার জবাবে হুথিদের ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে ঘোষণা করা হয়েছে।

এ ব্যাপারে এক বিবৃতিতে সুলিভান বলেছেন, আজ, এসব অব্যাহত হুমকি ও হামলার জবাবে যুক্তরাষ্ট্র, আনসারুল্লাহ, যারা হুথি নামে পরিচিত, তাদের বিশেষ বৈশ্বিক সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দিচ্ছে। তবে তিনি সঙ্গে এও উল্লেখ করেছেন, তাদের এই ঘোষণা ৩০ দিন পর কার্যকর হবে। যদি হুথিরা লোহিত সাগর ও আদেন সাগরে হামলা বন্ধ করে দেয় তাহলে এই ঘোষণা পুনর্মূল্যায়ন করা হবে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গত তিন মাস ধরে বর্বরতা চালাচ্ছে দখলদার ইসরায়েলি সেনারা। এই হামলার প্রতিবাদে লোহিত সাগরে ইসরায়েলগামী বা ইসরায়েলি মালিকানাধীন জাহাজে হামলা চালাচ্ছে হুথি বিদ্রোহীরা। তাদের এসব হামলার কারণে লোহিত সাগরে জাহাজ চলাচল প্রায় বন্ধ হয়ে গেছে।

হুথিদের হামলা ঠেকাতে গত শুক্রবার ইয়েমেনের বিভিন্ন অঞ্চলে ব্যাপক হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। ওই হামলার পর হুথিরা হুমকি দেয়, লোহিত সাগরে এখন থেকে মার্কিন ও ব্রিটিশ জাহাজকেও হামলার লক্ষ্যবস্তুতে পরিণত করা হবে।

হুথিদের হামলার ভয়ে যুক্তরাষ্ট্র তাদের মালিকানাধীন সব ধরনের জাহাজকে লোহিত সাগর এড়িয়ে চলার নির্দেশনা দিয়েছে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy