সাবধান! দু’ভাগে ভাগ হয়ে যাচ্ছে ভারতীয় টেকটোনিক প্লেট, যে কোনও মুহূর্তে হবে ভয়ংকর ভূমিকম্প?

হিমালয় পর্বতের সৃষ্টি ও ভূমিকম্পের পূর্বাভাস সম্পর্কে নতুন তথ্য প্রকাশিত হয়েছে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে ভারতীয় প্লেট তিব্বত মালভূমির নীচে দুটি ভাগে ভাগ হয়ে যাচ্ছে। এই নতুন তথ্যের ফলে হিমালয় পর্বতের সৃষ্টি সম্পর্কে প্রচলিত ধারণাগুলি বদলে যেতে পারে।

ভূতত্ত্ববিদদের মতে, হিমালয় পর্বত সৃষ্টি হয়েছে ভারতীয় প্লেট ও ইউরেশীয় প্লেটের সংঘর্ষের ফলে। প্রায় ৬০ মিলিয়ন বছর আগে এই সংঘর্ষ শুরু হয়েছিল এবং এখনও চলমান। ভারতীয় প্লেট পৃথিবীর আবরণের মধ্যে গলিত পাথরের স্রোতের মধ্যে দিয়ে উত্তর প্রতিবেশীর নীচে চালিত হয়েছিল। এই সংঘর্ষের ফলে ইউরেশীয় ভূমি ভরকে আকাশের দিকে ঠেলে তৈরি হয়েছে বিশ্বের উচ্চতম পর্বতমালা।

নতুন গবেষণায় দেখা গেছে যে ভারতীয় প্লেটের ঘন ভিত্তিটি একদিকে যখন বেঁকে গিয়ে ম্যান্টেলের দিকে নেমে যাচ্ছে, অন্যদিকে উপরের হালকা অংশ ইউরেশীয় প্লেটের নীচে ঢুকে যাচ্ছে। এই নতুন তথ্যটি টেকটোনিক প্লেটের চলন সম্পর্কে আগের ধারণার সঙ্গে পার্থক্য রয়েছে।

এই নতুন তথ্যের ফলে ভূমিকম্পের পূর্বাভাস দেওয়া সহজ হতে পারে। টেকটোনিক প্লেটগুলির কীভাবে একে অপরের সঙ্গে সংঘর্ষে তা ত্রি-মাত্রিক চিত্রের সাহায্যে বিজ্ঞানীরা বুঝতে পারেন। পাশাপাশি কীভাবে পৃথিবী পৃষ্ঠের পরিবর্তন হল সেই সম্পর্কেও নতুন তথ্য জানা যাবে।

হিমালয় পর্বতের সৃষ্টি ও ভূমিকম্পের পূর্বাভাস সম্পর্কে নতুন তথ্যগুলি গুরুত্বপূর্ণ। এই তথ্যগুলি হিমালয়ের ভবিষ্যত গঠন ও ভূমিকম্পের পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে সহায়ক হবে।

Related Posts

© 2024 Tech Informetix - WordPress Theme by WPEnjoy